বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

শিক্ষাপ্রতিষ্ঠানে হবে দুই হাজার কম্পিউটার ল্যাব

ক্রয় কমিটিতে ১৩ প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

গম আমদানিসহ ১৩টি দর প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল মন্ত্রিপরিষদ সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, সিমেন্টের তৈরি কংক্রিট ব্লক ও জিও টেক্সটাইল ব্যাগ দ্বারা মানিকগঞ্জের শিবালয়ের জাফরগঞ্জে ২ কিলোমিটার (৬ দশমিক ১ কিলোমিটার থেকে ৮ দশমিক ১ কিলোমিটার পর্যন্ত) যমুনা নদীর তীর সুরক্ষায় ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি) থেকে ১ কোটি ৫০ লাখ  পিস কাট সাইজ বি-টুল বস্তা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ৫০ কেজি ধারণ ক্ষমতাসম্পন্ন প্রতি পিস বস্তা ৭৪ টাকা হিসেবে এতে মোট ব্যয় হবে ১১১ কোটি টাকা। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ ০২-এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ে ব্যয় হবে ৬৬ কোটি ৩৪ লাখ টাকা। প্রতি টন গমের দাম ধরা হয়েছে ২১৫ দশমিক ৮৭ ডলার। 

তিনি বলেন, রাষ্ট্রীয় চুক্তির আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)-এর মাধ্যমে মরক্কোর ওসিপি এসএ কোম্পানি থেকে ১ লাখ মেট্রিক টন ডিএপি সার এবং ২ লাখ মেট্রিক টন টিএসপি সার আমদানি করা হবে। এ ছাড়া একই প্রক্রিয়ায় তিউনিসিয়ার গ্রুপ চিমিক তিউনিসিয়ান থেকে আরও ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানি করা হবে।

রাজস্ব আদায়ে স্বচ্ছতা ও গতিশীলতা বাড়াতে ইন্ডিপেন্ডেন্ট ভেরিফিকেশন কনসালটেন্ট নিয়োগ দেওয়া হয়েছে। সরকারি অর্থায়নে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ‘কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন’ প্রকল্পের আওতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৭৬ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে ২ হাজার কম্পিউটার ল্যাব স্থাপন। এর আওতায় ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর, প্রিন্টার, স্ক্যানার, থ্রি-জি ওয়াইফাই রাউটার ও হেডফোন ক্রয় করা হবে। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) কর্তৃক বাস্তবায়নাধীন ‘মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় চারটি নদীর ওপর দিয়ে ১ হাজার ৬৩৫ মিটার লাইন নির্মাণে ‘পাঞ্জ লয়েড লিমিটেড’ ও ‘দ্য রয়েল ইউটিলাইজেশন সার্ভিস (প্রাইভেট) লিমিটেড কনসোর্টিয়াম’-এর আর্থিক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩৯ কোটি ২৮ লাখ টাকা। পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের দ্বিতীয়  ধাপের কার্যক্রমে ঢাকা বিভাগ, চট্টগ্রাম-সিলেট বিভাগ ও রাজশাহী-রংপুর বিভাগের জন্য ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয়ের তিনটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর