শিরোনাম
রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

দেশে দুই প্রজাতির প্রজাপতির সন্ধান

প্রতিদিন ডেস্ক

দেশে দুই প্রজাতির প্রজাপতির সন্ধান

প্রজাপতির তালিকা প্রণয়ন কার্যক্রমের আওতায় স্পটলেস অকব্লু ও শাইনিং প্লুসব্লু নামে নতুন দুই প্রজাতির প্রজাপতির সন্ধান পেয়েছে জীবন বিকাশ কার্যক্রম। মৌলভীবাজার জেলায় নতুন এ দুই প্রজাপতির সন্ধান পায় প্রতিষ্ঠানটি।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচারের (আইইউসিএন) রেড লিস্ট অনুযায়ী, বাংলাদেশে ৩০৫ প্রজাতির প্রজাপতি রয়েছে। এর মধ্যে ৫৭ ধরনের প্রজাপতি নিয়ে রাজধানীর ধানমন্ডির দৃক গ্যালারিতে চলছে তিন দিনের প্রদর্শনী।

২৬ ফেব্রুয়ারি জীবন বিকাশ কার্যক্রমের আয়োজন এবং বন অধিদফতর, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সহযোগিতায় চতুর্থবারের মতো শুরু হয়েছে ‘ছবি দেখে শেখা, বাটারফ্লাইস অব বাংলাদেশ- ইনভেনটরি ফোরথ ফেজ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। প্রকৃতিতে প্রজাপতির গুরুত্ব ও পতঙ্গটিকে সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। জীবন বিকাশ কার্যক্রম তালিকার এই পর্বে- ১ বছর ৩ মাস সময় নিয়ে বাংলাদেশের ৮টি ভৌগোলিক অঞ্চলে (মৌলভীবাজার, হবিগঞ্জ, যশোর, নড়াইল, বান্দরবান (সদর উপজেলা), ভোলা, কক্সবাজার ও নাটোর জেলার) কাজ করা হয়েছে। প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসতিয়াক উদ্দিন আহমেদ, কান্ট্রি রিপ্রেজেনটেটিভ, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন)।

সর্বশেষ খবর