সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা

২২ মাসেও শুরু হয়নি ভূমি অধিগ্রহণ!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

২২ মাসেও শুরু হয়নি ভূমি অধিগ্রহণ!

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অগ্রাধিকার প্রকল্প ‘বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত নতুন খাল খনন’। প্রকল্পটির মেয়াদকাল ২০১৪ সালের জুলাই থেকে ২০১৭ সালের জুন (৩৬ মাস)। এর মধ্যে ২২ মাস পার হলেও ভূমি অধিগ্রণই শুরু হয়নি। অথচ প্রকল্পের অন্যতম মূল কাজ ভূমি অধিগ্রহণ। ফলে যথাসময়ে প্রকল্পের কাজ শেষ হওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে বলে জানা গেছে। জানা যায়, ইতিমধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবরে জরুরি ভিত্তিতে দ্রুত ভূমি অধিগ্রহণ করার জন্য চসিকের পক্ষে আবেদন করা হয়। কিন্তু জেলা প্রশাসক ভূমি অধিগ্রহণ সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত চেয়ে চসিককে ফের চিঠি দেন। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী শফিউল আলম বলেন, প্রকল্পটির মূল কাজ ভূমি অধিগ্রহণ। এ ব্যাপারে জেলা প্রশাসনকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য চিঠি দেওয়া হয়েছে। তারাও আমাদের কাছে কিছু তথ্য-উপাত্ত চেয়ে চিঠি দেয়। আমরা সেগুলো পাঠিয়ে দিয়েছি। আশা করছি শিগগিরই ভূমি অধিগ্রহণ কাজ শুরু হবে। এ কাজ শেষ হলে অন্যগুলো মেয়াদকালের মধ্যে সম্পন্ন করার আশা রাখি। চসিক সূত্রে জানা যায়, গত বছর নগরীর বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত নতুন খাল খননে ৩২৬ কোটি ৮৪ লাখ ৮১ হাজার টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেকে) অনুমোদন দেয়। ইতিমধ্যে খাল খনন প্রকল্পের আওতায় ৪ কোটি ৩৫ লাখ টাকার মালামাল সংগ্রহ করছে চসিক। এর মধ্যে ২ কোটি টাকায় একটি লং বুম এস্কেভেটর, ৬০ লাখ টাকায় একটি ডাবল কেবিন পিকাপ এবং ১ কোটি ৭৫ লাখ টাকায় ৫টি ড্রাম ট্রাক।

প্রকল্প সূত্রে জানা যায়, বহাদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত ২ দশমিক ৯ কিলোমিটার দৈর্ঘ্যের খালের প্রস্থ ৬৫ ফুট। উভয় পাশে থাকবে ২০ ফুট সড়ক ও ৬ ফুট ফুটপাথ। ভূমি অধিগ্রহণ করা হবে ২৫৭২ দশমিক ৯০ ডেসিমেল। এ খাতে ব্যয় হবে ২২৪ কোটি ১৬ লাখ ৫৩ হাজার টাকা। ৬৯৫০ বর্গমিটার অবকাঠামোর ক্ষতিপূরণ ব্যয় ধরা হয় ৮ কোটি ৯৪ লাখ ৭৮ হাজার টাকা।

জানা যায়, নতুন এ খালটি খনন হলে নগরীর বহদ্দারহাট এলাকার আশপাশে বিদ্যমান চাক্তাই খাল, মির্জা খাল, চশমা খাল, বির্জা খাল, ডোমখালসমূহ দিয়ে বর্তমানে যে পরিমাণ পানি প্রবাহিত হয় তা পর্যাপ্ত নয়। দ্রুত নগরায়ণের ফলে নিচু ভূমিসমূহ দালান কোটায় পরিপূর্ণ হওয়ায় সামান্য বৃষ্টিতেই সড়ক তলিয়ে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর