শনিবার, ২ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

আমলাতান্ত্রিক জটিলতা উন্নয়নের অন্তরায়

—————— চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, আমি কোনো আমলাকে ইতিবাচক মানসিকতায় দেখি না। ছোটবেলায় পড়েছিলাম আমলাতান্ত্রিক জটিলতার কথা। এখন দায়িত্ব পালনকালে তা পরতে পরতে অনুভব করছি। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়ে যাচ্ছেন, কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় কাজগুলো দ্রুত করা হচ্ছে না। অনেক উন্নয়ন কাজেই আমলাতান্ত্রিক জটিলতায় অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে।   

উদাহরণ দিয়ে তিনি বলেন, নগর ভবন তৈরিতে ব্যাংক ১০০ কোটি টাকা ঋণ দিতে প্রস্তুত। এটি অনুমোদনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়। সেখান থেকে যায় অর্থ মন্ত্রণালয়ে। প্রায় পাঁচ মাস ধরে আমাদের সঙ্গে মন্ত্রণালয়ের চিঠি চালাচালি হয়েছে। কিন্তু দীর্ঘদিন সে ব্যাপারে কিছু জানাল না। সম্প্রতি আবার যোগাযোগ করলে চিঠি দিয়ে জানতে চাইল, ঋণের এ টাকা কোথায় ব্যয় হবে। এ যেন রামায়ণ-সীতা গল্পের মতো। গতকাল সকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : প্রেক্ষিত চট্টগ্রাম’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব অভিজ্ঞতার কথা বলেন। সুচিন্তা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিনারে মুখ্য আলোচক ছিলেন সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম চট্টগ্রামের চেয়ারম্যান এস এম আবু তৈয়ব, কাউন্সিলর তারেক সোলেমান সেলিম। সভাপতিত্ব করেন সুচিন্তা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক ড. মো. আশরাফুল ইসলাম সজিব।

আ জ ম নাছির বলেন, আমলাদের ইতিবাচক চিন্তা করতে দেখা যায় না। বিলম্ব ও পেঁচানোই যেন তাদের কাজ। আমি চসিকের আমলাদের বলি, উন্নয়ন ও জনসেবামূলক কাজ যত সহজ এবং কম সময়ে শেষ করা যায় সেভাবেই যেন কাজ করা হয়।     

প্রফেসর মোহাম্মদ এ আরাফাত বলেন, চট্টগ্রাম হলো দেশের হৃৎপণ্ড। চট্টগ্রামের উন্নয়ন মানে দেশের উন্নয়ন। চট্টগ্রামকে নিউইয়র্ক, সিঙ্গাপুর করা সম্ভব। এ জন্য কেবল প্রয়োজন আন্তরিকতা ও সঠিক পরিকল্পনা। আন্তর্জাতিক উদ্যোক্তারা চট্টগ্রামে বিনিয়োগে আগ্রহী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর