বুধবার, ২৭ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

দেশে কর্মক্ষম জনগোষ্ঠী এখন ৬৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

দেশে কর্মক্ষম জনগোষ্ঠী এখন ৬৬ শতাংশ

বাংলাদেশে এখন মোট জনগোষ্ঠীর ৬৬ শতাংশ অর্থাৎ ১০ কোটি ৫৬ লাখ মানুষ কর্মক্ষম, যাদের বয়স ১৫ থেকে ৬৪ বছরের মধ্যে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানব উন্নয়ন প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে ওই প্রতিবেদন প্রকাশ উপলক্ষে গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিশাল এই কর্মক্ষম জনগোষ্ঠীকে কর্মদক্ষ করে গড়ে তুলে তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টির তাগিদ দেওয়া হয়েছে। জনমিতির পরিবর্তন নিয়ে করা প্রতিবেদনে ইউএনডিপি বলেছে, এভাবে চলতে থাকলে ২০৩০ সালে বাংলাদেশে কর্মক্ষম মানুষের সংখ্যা গিয়ে পৌঁছবে ১২ কোটি ৯৮ লাখে। এটি হবে তখনকার মোট জনগোষ্ঠীর ৭০ শতাংশ। বাংলাদেশে এখন ৩০ শতাংশ মানুষ অন্যের ওপর নির্ভরশীল বলেও প্রতিবেদনে উঠে এসেছে। বিশাল এই কর্মক্ষম মানুষের জন্য কী করা যেতে পারে তা নিয়ে সুপারিশমালা তুলে ধরেছে সংস্থাটি। সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রধান রবার্ট ওয়ার্টকিনস বলেন, বাংলাদেশের এখন উচিত অভিবাসনের দিকে মনোযোগ কমিয়ে দেওয়া। নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির দিকে সরকারের মনোযোগী হওয়া।

যখন একটি দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেকের বেশি মানুষের বয়স ১৫ থেকে ৬৪ বছরের মধ্যে থাকে তখন জনমিতির পরিভাষায় বলা হয়, ওই দেশটি ডোমোগ্রাফিক ডিভিডেন্ড বা জনসংখ্যার বোনাসকালে যুক্ত হয়েছে। কারণ ওই বয়সের মানুষকে বলা হয় কর্মক্ষম। বিশ্বের যে কোনো দেশ এ সুযোগ একবারই পেয়ে থাকে। বাংলাদেশের জন্য এই সুযোগ তৈরি হয়েছে ২০১২ সাল থেকে, থাকবে আরও ২৫ থেকে ৩০ বছর। জনসংখ্যার বোনাসকালে বাংলাদেশের যুক্ত হওয়া এবং এর সম্ভাবনা নিয়ে ইউএনডিপি গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে ওই প্রতিবেদন প্রকাশ করে।

এশিয়া-প্যাসিফিক  অঞ্চলের  ৩৬টি দেশ নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে ইউএনডিপি। গতকাল প্রথম বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

সর্বশেষ খবর