রবিবার, ১ মে, ২০১৬ ০০:০০ টা

ঘোষণার আগেই স্থগিত ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ঘোষণার আগেই স্থগিত ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের ৮ সদস্যের কমিটি ঘোষণা করে ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর। এক মাসের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করার কথা ছিল ওই আংশিক কমিটিকে। কিন্তু অভ্যন্তরীণ বিরোধ, সংঘাত, সংঘর্ষে প্রায় দেড়বছরেও কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি দায়িত্বপ্রাপ্ত নেতারা। তবে সাধারণ নেতা-কর্মীদের প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত শুক্রবার সন্ধ্যায় সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করে কেন্দ্রীয় ছাত্রদল। তবে রহস্যজনকভাবে সেই কমিটি ঘোষণার আগেই স্থগিত রাখা হয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর অ্যাডভোকেট সাঈদ আহমদ সভাপতি ও রাহাত চৌধুরী মুন্নাকে সাধারণ সম্পাদক করে ৮ সদস্যের সিলেট জেলা ছাত্রদল ও নুরুল আলম সিদ্দিকী খালেদ সভাপতি ও আবু সালেহ মো. লোকমানকে সাধারণ সম্পাদক করে ৮ সদস্যের সিলেট মহানগর ছাত্রদলের কমিটি গঠন করা হয়। উভয় কমিটিকে এক মাসের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ছাত্রদল। কিন্তু ৮ সদস্যের ওই আংশিক কমিটি ঘোষণার পরপরই উত্তেজনা তৈরি হয় সিলেট ছাত্রদলে। উভয় পক্ষের বিরোধ সংঘাতে রাজপথ উত্তপ্ত হয়। ফলে একমাসের জায়গায় দীর্ঘ দেড় বছর চলে গেলেও কমিটি পূর্ণাঙ্গ হয়নি। তবে প্রায় তিন মাস আগে পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে পাঠায় সিলেট ছাত্রদল নেতারা। সেই কমিটি গত শুক্রবার সন্ধ্যায় অনুমোদন করা হয়। এদিকে, কমিটি অনুমোদনের সংবাদ ছড়িয়ে পড়লে নেতা-কর্মীদের মধ্যে শুরু হয় তোলপাড়। পূর্ণাঙ্গ কমিটিতে স্থানপ্রাপ্তরা ‘যোগ্য পদ’ না পেয়ে প্রতিবাদমুখর হয়ে ওঠেন। এ ছাড়া জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক এখলাছুর রহমান মুন্নাকে বাদ দিয়ে সিলেট সদর উত্তর ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক আলতাফ হোসেন সুমনকে ওই পদে বসানো হয়। এ নিয়ে সিলেট ছাত্রদলের বিদ্রোহীপক্ষ আরও ক্ষেপে যায়। তাত্ক্ষণিকভাবে কমিটি প্রত্যাখ্যান করে আন্দোলনে নামার হুমকিও দেন কোনো কোনো নেতা। এরকম হ-য-ব-র-ল অবস্থায় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা না করে শুক্রবার দিবাগত রাতেই তা স্থগিত রাখে কেন্দ্রীয় ছাত্রদল।

এ ব্যাপারে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী বলেন, ‘কিছু জটিলতার কারণে পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হচ্ছে না। শিগগিরই কমিটি ঘোষণা করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর