শুক্রবার, ২০ মে, ২০১৬ ০০:০০ টা

হালদায় তৃতীয় দফায় ডিম ছেড়েছে মা মাছ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দেশের একমাত্র প্রাকৃতিক মত্স্য প্রজননকেন্দ  হালদা নদীতে এই মৌসুমে তৃতীয়বারের মতো নমুনা ডিম (ডিম ছাড়ার উপযুক্ত পরিবেশ আছে কিনা সামান্য ডিম ছেড়ে পরীক্ষা করে মা মাছ) ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। বুধবার রাত ৯টার পর থেকে হালদায় নমুনা ডিম ছাড়তে শুরু করে কার্প জাতীয় (রুই, কাতল, মৃগেল, কালিবাইশ) মা মাছ। এর আগে ৭ এপ্রিল প্রথম দফা ও ২৩-২৪ এপ্রিল দ্বিতীয় দফা নমুনা ডিম ছাড়ে। কৃৃত্রিম পোনা থেকে হালদার পোনার গড় বৃদ্ধি বেশি। তাই দেশজুড়ে এ পোনার কদরও বেশি।

ডিম সংগ্রহকারী, হালদা বিশেষজ্ঞ ও স্থানীয় সূত্রে জানা যায়, নমুনা ডিম ছাড়ার খবর পেয়ে প্রায় ৩০০ নৌকা নিয়ে ৭০০ সংগ্রহকারী নদীতে ডিমের খোঁজে নেমে পড়েন। বুধবার দিবাগত রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত যারা নদীতে ছিলেন, তাদের কেউ কেউ কিছু কিছু নমুনা ডিম সংগ্রহ করেছেন। সকলেই মা মাছের মূল ডিম ছাড়ার অপেক্ষায় আছেন। তবে আবহাওয়ার উপর নির্ভর করে রাতেও ডিম ছাড়ার সম্ভাবনা আছে বলে জানা যায়। হালদা নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরিয়া বলেন, তৃতীয় দফায় মা মাছ নমুনা ডিম ছেড়েছে। তবে ডিম সংগ্রহের পরিমাণটা অতীতের তুলনায় কমই ছিল।

হালদা নদী রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী বলেন, বুধবার রাত থেকে রাউজানের আজিমের ঘাট এলাকা থেকে হাটহাজারীর গড়দুয়ারা হাট পর্যন্ত ৬ কিলোমিটার নদীতে প্রায় ৩০০ নৌকা নিয়ে ডিম সংগ্রহকারী অবস্থান করছেন। সবাই নমুনা ডিম সংগ্রহ করলেও মূল ডিমের অপেক্ষায় তারা প্রহর গুণছেন। স্থানীয় ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন সওদাগর বলেন, বুধবার থেকে নমুনা ডিম সংগ্রহ করছি।

সর্বশেষ খবর