বৃহস্পতিবার, ২৬ মে, ২০১৬ ০০:০০ টা

রাজশাহীতে জমে উঠেছে আমের বাজার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে জমে উঠেছে আমের বাজার

মধু মাস জ্যৈষ্ঠের সেরা ফল যেমন আম, তেমনি ফলের রাজাও আম। রাজশাহীর আমের দেশজোড়া সুনাম। সেই আম এখন বাজারে আসতে শুরু করেছে। ফলে জমেছে আমের কেনাবেচা। পাইকার আর ক্রেতার ভিড়ে মুখরিত আমের মোকামগুলো।

তবে গাছ থেকে আম নামানোর দিনক্ষণ বেঁধে দেওয়ায় আম চাষিদের একাংশ খুশি হলেও অন্যরা ক্ষুব্ধ। তাদের মতে, একেক জাতের আম একেক সময় পাকে। ফলে দিনক্ষণ বেঁধে আম নামাতে হলে চাষিরা ক্ষতিগ্রস্ত হবে। রাজশাহীর জুটমিল বাগানের মালিক হায়দার আলী জানান, গত বছর জুন মাসে আম নামাতে হয়েছিল। ফলে তারা ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। এবার কিছুটা সময় এগিয়ে দেওয়ায় ভালো হয়েছে। জ্যৈষ্ঠের শুরু থেকে আম নামাতে পারলে আরও ভালো হতো। তার কথার সুর রাজশাহীর অন্য চাষিদের। আমের সুনাম রক্ষায় দুই বছর থেকে স্থানীয় প্রশাসন গাছ থেকে আম নামানোর দিনক্ষণ ঠিক করে দিচ্ছে।

রাজশাহীর সবচেয়ে বড় আমের মোকাম বানেশ্বর বাজার। সেখানে জমে উঠেছে আমের বাজার। সকাল থেকে রাত পর্যন্ত চলে আমের কেনাবেচা। পাইকাররা আসেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে। বাজারে উঠেছে নানা জাতের আম। দামও খুব বেশি নয়। ইতিমধ্যে গুটি, লকনা, খিরসা, গোপালভোগ জাতের আম বাজারে এসেছে। বানেশ্বর হাটে আসা দুর্গাপুরের ঝালুকা এলাকার আম চাষি রাকিবুল ইসলাম জানান, একসঙ্গে বাজারে কয়েক জাতের আম আসায় দাম কম। তবে এভাবে সময় বেঁধে দেওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর