মঙ্গলবার, ৩১ মে, ২০১৬ ০০:০০ টা

রেলের নিয়োগ নিয়ে নয়ছয়ের অভিযোগ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

রেলের নিয়োগ নিয়ে নয়ছয়ের অভিযোগ

বাংলাদেশ রেলওয়ের ২৭০টি শূন্য পদে সহকারী স্টেশন মাস্টার (এএসএম) নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। লিখিত পরীক্ষায় প্রশ্ন ফাঁস, মৌখিক পরীক্ষায় নারী ও পোষ্য প্রার্থীদের নাজেহালসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠে নিয়োগ কমিটির বিরুদ্ধে। এ নিয়োগ চূড়ান্ত করতে বিভিন্ন কোটা থাকলেও ‘কৌশলী ভূমিকায়’ ঊর্ধ্বতন কর্মকর্তাদের ম্যানেজ করে কোটা না মেনে পছন্দের প্রার্থীদের নিয়োগ দেওয়ার চেষ্টা চলছে বলে আশঙ্কা করছেন বেশির ভাগ চাকরিপ্রত্যাশীসহ সংশ্লিষ্টরা। এ নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ নিয়ে রেল মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারাও ক্ষুব্ধ। নিয়োগসহ নানাবিধ কারণে পূর্বাঞ্চলের দায়িত্বশীল কয়েকজন কর্মকর্তার বদলির ঘটনা ঘটলেও অনেকেই কৌশলে কাজ করে যাচ্ছেন বলে জানান কেন্দ্রীয় রেল শ্রমিক নেতারা।

তবে সব প্রকার স্বচ্ছতা, জবাবদিহিতা ও নিয়মতান্ত্রিকভাবেই নিয়োগ প্রক্রিয়া চলছে বলে জানান নিয়োগ কমিটির আহ্বায়ক এবং পূর্বাঞ্চলের এডিশনাল সিওপিএস মো. রুকনুজ্জামান। তিনি বলেন, এ ফলাফলে যেন কোনো ধরনের ভুল-ভ্রান্তি না হয়, সে জন্য কমিটির সদস্যদের নিয়ে যাচাই-বাছাই করে প্রকাশ করা হবে। তবে এ নিয়োগকে বিতর্কিত করতে একটি মহল বিভিন্ন ধরনের ষড়যন্ত্র করছে। সম্প্রতি মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া কয়েকজন চাকরিপ্রত্যাশী অভিযোগ করেন, কমিটির লোকজন তাদের নাজেহাল করেছেন।

অনুসন্ধানে জানা গেছে, রেলের নিয়োগে দীর্ঘদিন ধরেই কোটা অনুসরণ করা হচ্ছে। তবে পোষ্য ও নারী কোটার যোগ্য প্রার্থী না পাওয়া গেলে এর বিপরীতে সাধারণ কোটা থেকে নিয়োগের বিধান রয়েছে। এই সুযোগটাই কাজে লাগাতে মরিয়া হয়ে উঠেছে নিয়োগ কমিটির কয়েক সদস্য। স্টেশন মাস্টার অ্যাসোসিয়েশন চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন বলেন, মৌখিক পরীক্ষায় পোষ্য কোটার প্রার্থীদের ‘কৌশলে’ ফেল করানো হবে বলে দুশ্চিন্তায় চাকরিপ্রত্যাশীরা।

সর্বশেষ খবর