Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ১ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ জুন, ২০১৬ ০৩:৪৬
বিদ্যুৎ পাবে ২৫ লাখ নতুন গ্রাহক
একনেকে ছয় প্রকল্প অনুমোদন
নিজস্ব প্রতিবেদক

পল্লী বিদ্যুতায়ন স্কিমের আওতায় ২৫ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। এই প্রকল্পের মাধ্যমে ২৫ লাখ গ্রাহকের ঘরে নতুন বৈদ্যুতিক মিটার স্থাপন করা হবে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) আওতাধীন ৭৭টি পল্লীবিদ্যুৎ সমিতি (পবিস) এলাকায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২৮ কোটি ২৬ লাখ টাকা।

শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এটিসহ মোট ছয়টি প্রকল্পের অনুমোদন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ছয়টি প্রকল্পে মোট ব্যয় হবে ২ হাজার ৭০০ কোটি ৮৯ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ১৫৪ কোটি ৮০ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে আসবে ১ হাজার ৫৯০ কোটি ৯ লাখ টাকা।

মন্ত্রী বলেন, পল্লী এলাকায় বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন সাধন, বিদ্যুতের চাহিদা পূরণ এবং ২৫ লাখ নতুন গ্রাহককে সংযোগ প্রদান করা হবে। এ প্রকল্পটিতে নবগঠিত এআইআইবি ব্যাংক ঋণ দেবে। মন্ত্রীর আরও জানান, ইমারজেন্সি ২০০৭ সাইক্লোন রিকভারি অ্যান্ড রেস্টোরেশন প্রকল্পে আর সময় বাড়ানো হবে না বলে প্রধানমন্ত্রী একনেকে অনুশাসন দিয়েছেন। তিনি বলেন, ২০১৭ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করতে হবে।

এই পাতার আরো খবর
up-arrow