বুধবার, ৮ জুন, ২০১৬ ০০:০০ টা

পণ্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধির খবর সঠিক নয় : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পণ্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধির খবর সঠিক নয় : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রমজানে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও দেশীয় বাজারে পণ্যমূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির খবর সঠিক নয়।

সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত মোহাম্মদ আবদুল মুনিম চৌধুরী (হবিগঞ্জ-১) প্রশ্নের জবাবে সংসদকে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান। বাণিজ্যমন্ত্রী বলেন, দেশীয় বাজারে পণ্যমূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে তা সঠিক নয়। ব্যবসায়ীদের সঙ্গে বিভিন্ন সময়ে সভা করা হয় এবং তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি অনুকূলে থাকবে বলে আশ্বস্ত করেন। মুক্তবাজার অর্থনীতিতে পণ্যের মূল্য বাজার কর্তৃক নির্ধারিত হয় এবং তা চাহিদা ও সরবরাহের ওপর নির্ভরশীল। রমজান উপলক্ষে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও সরবরাহ স্বাভাবিক রয়েছে। তবে কিছু পণ্য আমদানিনির্ভর হওয়ায় আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের মূল্যের হ্রাস-বৃদ্ধির কারণে দেশীয় বাজারে তার প্রভাব পড়ে বলে উল্লেখ করেন তিনি। তবে সব স্তরের আমদানিকারক, পরিশোধক এবং ব্যবসায়ীদের সহযোগিতায় নিত্যপ্রয়োজনীয় পণ্যাদির বাজার পরিস্থিতি স্বাভাবিক ও স্থিতিশীল রাখা সম্ভব হয়েছে।

মো. আবদুল মতিনের (মৌলভীবাজার-২) অপর প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, গত অর্থবছর ৩১,২০৯ মিলিয়ন মার্কিন ডলার এবং চলতি ২০১৫-১৬ অর্থবছরের এপ্রিল পর্যন্ত ২৭,৬৩০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় হয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আরও বলেন, বাংলাদেশ থেকে বিভিন্ন পণ্য রপ্তানির লক্ষ্যে নতুন কোনো দেশের সঙ্গে গত দুই বছরে বাণিজ্য চুক্তি হয়নি। বিশ্বের ৪৫টি দেশের  সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি রয়েছে।

সর্বশেষ খবর