Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ৮ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ জুন, ২০১৬ ০২:২৭
মৌচাক মার্কেট বন্ধের নির্দেশ স্থগিত
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মালিবাগের মৌচাক মার্কেটের দোকান বন্ধে হাইকোর্টের দেওয়া আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। একটি আবেদনের শুনানি শেষে গতকাল আপিল বিভাগের চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার এ আদেশ দেন।

ভবন সংস্কার সম্পন্ন বা বিল্ডিং কোড অনুসারে সনদ না পাওয়া পর্যন্ত মৌচাক মার্কেটের দোকানপাট বন্ধ রাখতে ৬ জুন নির্দেশ দেয় হাইকোর্ট। এরপর গতকাল মৌচাক মার্কেট বণিক সমিতি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে আপিল বিভাগে আবেদন করে। আদালতে বণিক সমিতির পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম আমিন উদ্দিন ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ভবন মালিকের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও মোতাহার হোসেন।

জানা যায়, ২০১৪ সালের ৭ মে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) মৌচাক মার্কেটের ভবন মালিককে একটি চিঠি দেয়। তাতে বলা হয়, ইমারতটি জীর্ণ ও দৃশ্যত ঝুঁকিপূর্ণ প্রতীয়মান হওয়ায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগ কর্তৃক পরীক্ষা-নিরীক্ষাপূর্বক কাঠামোগত উপযুক্ততার সনদ গ্রহণ করে চাওয়া তথ্যাদি এই দফতরে (রাজউক) দাখিল করার জন্য অনুরোধ করা হলো। একই সঙ্গে ভবনটির কাঠামোগত উপযুক্ততা নিশ্চিত হয়ে ব্যবহারের পরামর্শ দেওয়া হলো। এরপর বুয়েট পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশসহ রাজউকে প্রতিবেদন দাখিল করে। পরে রাজউক গত ২ মে ভবন মালিককে আরেকটি চিঠি দেয়।

ওই চিঠিতে বলা হয়, ‘বুয়েট প্রণীত কাঠামোগত মূল্যায়ন প্রতিবেদনের পরামর্শ ও কর্তৃপক্ষের ওই নির্দেশনা সত্ত্বেও কাঠামোগত ঝুঁকি হ্রাসে ব্যবস্থা গ্রহণ না করে দায়িত্বহীনভাবে মার্কেট ব্যবহার অব্যাহত রাখা হয়েছে, যা জীবন ও সম্পদের জন্য ঝুঁকিপূর্ণ এবং ইমারত নির্মাণ আইন-১৯৫২ এর সুস্পষ্ট লঙ্ঘন। রাজউকের এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে মৌচাক মার্কেটের ভবন মালিক আশরাফ কামাল পাশা হাইকোর্টে রিট আবেদন করেন।

up-arrow