Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৮ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৮ জুন, ২০১৬ ০২:১০
তনুর জন্য ‘ত্রিংশ শতাব্দী’
সাংস্কৃতিক প্রতিবেদক
তনুর জন্য ‘ত্রিংশ শতাব্দী’

নাট্যকর্মী তনু-তনয়কে উৎসর্গ করে এবং সাম্প্রতিক বর্বর হত্যাকাণ্ড সমূহের প্রতিবাদে স্বপ্নদল প্রযোজিত নাটক ‘ত্রিংশ শতাব্দী’-র বিশেষ মঞ্চায়ন করা হয়েছে। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে এ নাটকটির মঞ্চায়ন হয়।

বাদল সরকারের মূল রচনা অবলম্বনে নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। প্রদর্শনীর আগে সংক্ষিপ্ত আলোচনা এবং তনু-তনয়-মিতু ও সাম্প্রতিক নিহতদের স্মরণে দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। ‘ত্রিংশ শতাব্দী’-র মূল কথা হলো, পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের বিষাদময় পরিণতি। এর সমান্তরালে আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজা-কুয়েত-তিউনিশিয়া-ইয়ামেন-তুরস্ক-মিয়ানমার-সিরিয়ায় সাম্প্রতিক বর্বরতা। নাটকে এসবই তুলে ধরা হয়।

শাহবাগে সমাবেশ : জঙ্গি ও সাম্প্রদায়িক হামলা এবং হত্যা ও ধর্ষণের বিচার নিশ্চিতের দাবিতে গতকাল বিকালে শাহবাগে সমাবেশ করেছেন নারী-পুরুষ, ধর্ম-বর্ণ-নির্বিশেষে শ্রমিক-কৃষক, খেতমজুর, শিশু-কিশোর, ছাত্র-যুব, লেখক-শিক্ষক, বুদ্ধিজীবী, সাংস্কৃতিক কর্মী ও পেশাজীবীসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ। সমাবেশে কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, কেন্দ্রীয় খেলাঘর আসরের সভানেত্রী মাহফুজা খানম, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সম্পাদক কাজল দেবনাথ, ভাস্কর রাশা, প্রকাশক রবীন আহসান প্রমুখ বক্তব্য রাখেন।

এই পাতার আরো খবর
up-arrow