Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১ অক্টোবর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১৯ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ১৯ জুন, ২০১৬ ০২:১৭
‘স্মার্টকার্ড চালু করায় ভুয়া ড্রাইভিং লাইসেন্স ব্যবহারকারী কমেছে’
নিজস্ব প্রতিবেদক
‘স্মার্টকার্ড চালু করায় ভুয়া ড্রাইভিং লাইসেন্স ব্যবহারকারী কমেছে’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স চালু করায় ভুয়া লাইসেন্স ব্যবহারকারী চালকের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। এছাড়া এক ধরনের বিশেষ ডিভাইস নম্বর প্রবর্তন করায় রেজিস্ট্রেশনবিহীন যানবাহন এখন ঢাকা মহানগরীতে নেই বললেই চলে। 

গতকাল সংসদের বাজেট অধিবেশনে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, যানজট নিরসনের দায়িত্ব এককভাবে কোনো মন্ত্রণালয়-বিভাগ বা অধিদফতর-কর্তৃপক্ষ-সংস্থা-প্রতিষ্ঠানের ওপর ন্যস্ত নয়। সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে যানজট নিরসনে সবাই কাজ করে যাচ্ছে। এদিকে রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, বাংলাদেশ রেলওয়েতে বৈদ্যুতিক ট্রেন চালু করার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। বৈদ্যুতিক ট্রেন চালুর জন্য নারায়ণগঞ্জ থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম পর্যন্ত ইলেকট্রিক ট্র্যাকশন লাইন চালুর সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব প্রণয়ন করে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। সমীক্ষা প্রস্তাবটি অনুমোদিত হলে বৈদ্যুতিক ট্রেন চালুর বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত জাতীয় পার্টির এ কে এম মাইদুল ইসলাম ও সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান। রেলমন্ত্রী বলেন, ভবিষ্যৎ চাহিদার বিবেচনায় রেলওয়ের মাধ্যমে মাছ, মাংস, শাকসবজি পরিবহনের জন্য রেফ্রিজারেটর বগি কেনার বিষয়টি বিবেচনা করা হবে।




up-arrow