Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২১ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ জুন, ২০১৬ ২২:৪৬
ভুয়া স্টিকারে চলছে সাড়ে তিন হাজার অটোরিকশা
রেজা মুজাম্মেল, চট্টগ্রাম
ভুয়া স্টিকারে চলছে সাড়ে তিন হাজার অটোরিকশা

চট্টগ্রাম মহানগরে ‘ভুয়া স্টিকার’ লাগিয়ে প্রায় সাড়ে তিন হাজার সিএনজি চালিত অটোরিকশা চলাচল করছে। বিভিন্ন সংগঠনের নাম ব্যবহার করে শ্রমিক নেতা ও কিছু অসাধু পুলিশ যোগসাজশে এসব অটোরিকশা সড়কে চলাচল করছে বলে অভিযোগ দীর্ঘদিনের।

নম্বরহীন এসব অটোরিকশা ব্যবহার হচ্ছে অপরাধ কর্মকাণ্ডে। তবে ট্রাফিক বিভাগ বলছে, আদালতের নির্দেশে কিছু অটোরিকশা সড়কে চলছে। এর সঙ্গে হয়তো অবৈধ কিছু অটোও চলছে। কিন্তু এসব অবৈধ গাড়ি চিহ্নিত করা আমাদের পক্ষে সম্ভব নয়। খোঁজ নিয়ে জানা যায়, তিনটি সংগঠনের স্টিকারে বর্তমানে নগরীতে প্রায় সাড়ে তিন হাজার অটোরিকশা চলাচল করছে। এর মধ্যে সুপারিপাড়া অটোরিকশা সিএনজি চালক ঐক্য কল্যাণ সমবায় সমিতি লিমিটেডের নামে আছে প্রায় দুই হাজার, চট্টগ্রাম বেবিটেক্সি ড্রাইভার ও সহকারী ইউনিয়নের নামে এক হাজার এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের স্টিকারে আছে প্রায় ৫০০টি অটোরিকশা। এসব অটোরিকশা চলাচলে আদালতের কোনো নির্দেশনা কিংবা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) কোনো নিবন্ধন নেই। অথচ গাড়িগুলো সড়কে চলাচল করছে। কিন্তু এ ব্যাপারে পুলিশের ট্রাফিক বিভাগেরও কোনো তত্পরতা নেই।   বিআরটিএর চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, আদালতের নির্দেশনা নিয়ে চট্টগ্রাম অটোরিকশা অটোটেম্পো শ্রমিক ইউনিয়ন নামের একটি সংগঠনের ৩ হাজার ১১টি অটোরিকশা সড়কে চলাচল করছে। এর বাইরে স্টিকার নিয়ে কোনো সিএনজি চালিত অটোরিকশা চলতে পারবে না। যেগুলো চলছে সেগুলোর বিরুদ্ধে ইতিমধ্যে একাধিক অভিযান পরিচালিত হয়েছে। আগামীতেও অভিযান পরিচালিত হবে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (যানবাহন) মাসুদ উল হাসান বলেন, আদালতের নির্দেশে একটি সংগঠনের কিছু অটোরিকশা সড়কে চলাচল করছে। এগুলোর সঙ্গে আরও কিছু সংগঠন স্টিকার লাগিয়ে সড়কে গাড়ি চালাচ্ছে। এখন এর মধ্যে কোনটি বৈধ কোনটি অবৈধ তা চিহ্নিত করা আমাদের পক্ষে সম্ভব নয়। তাছাড়া এখন রমজানের সময় আমাদের যানজট নিরসন কাজেই বেশি ব্যস্ত থাকতে হচ্ছে। রমজানের পরে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই পাতার আরো খবর
up-arrow