Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ২২ জুন, ২০১৬ ২৩:১০
চট্টগ্রামের মেয়র মন্ত্রীর মর্যাদা না পাওয়ায় ক্ষোভ
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ঢাকার দুই মেয়র মন্ত্রীর মর্যাদা পেলেও চট্টগ্রামের মেয়র তা না পাওয়ায় চট্টগ্রামজুড়ে যুগপৎ ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে। প্রশ্ন উঠেছে, কোন অপরাধে কপাল পুড়ল চট্টলার? ঢাকার অর্ধশহরের দুই মেয়র মন্ত্রীর পদমর্যাদা পেলেন, তাহলে পূর্ণশহর চট্টলার  মেয়র কেন তা পাবেন না? বলা হচ্ছে, ঢাকার  দুই মেয়রের সঙ্গে  ঘোষণা এলো নারায়ণগঞ্জের     মেয়রের উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়ার। তবে কি অভাগা চট্টগ্রামের ললাটে জুটল সেই পুরনো বঞ্চনা? বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী যেখানে চট্টগ্রামের উন্নয়নে বিশেষ প্রতিশ্রুতিবদ্ধ সেখানে এই বৈষম্য কেন? তবে কি এটা কোনো আমলাতান্ত্রিক ষড়যন্ত্র?— এ নিয়ে সাধারণ্যে দেখা দিয়েছে নানা প্রশ্ন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ঢাকার দুই মেয়রের মতো চট্টগ্রামের মেয়রেরও সমমানের মর্যাদা প্রত্যাশা করেন। তিনি বলেন, চট্টগ্রাম যেহেতু বাণিজ্যিক রাজধানী সেহেতু চট্টগ্রামবাসী এমন আশা করতেই পারেন। সাবেক মন্ত্রী মরহুম আবদুল মান্নানের পুত্র ও মহানগর আওয়ামী লীগের নির্বাহী সদস্য আবদুল লতিফ টিপুও অভিন্ন দাবি তুলেছেন। চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক সালাউদ্দিন সাকিবসহ ক্ষমতাসীন আওয়ামী পরিবারের বহু কর্মী সমর্থক একই দাবি তুলে ফেসবুকে সরব রয়েছেন। তাদের মতে, ঢাকার দুই মেয়র ও নারায়ণগঞ্জের মেয়রকে তাদের নতুন পদমর্যাদার জন্য অভিনন্দন জানালেও চট্টগ্রামের মেয়রকে একই সঙ্গে পূর্ণ মন্ত্রীর মর্যাদায় দেখতে পেলে চট্টগ্রাম গৌরববোধ করবে।

উল্লেখ্য, মন্ত্রীর পদমর্যাদা পেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও দক্ষিণ সিটি করপোরেশন  মেয়র সাঈদ খোকন। মঙ্গলবার দুপুরের পর তাদের এ পদমর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উপমন্ত্রীর মর্যাদা দেওয়া হয়েছে। কিন্তু চট্টগ্রামের মেয়র ও ক্ষমতাসীন আওয়ামী লীগের চট্টগ্রাম নগর শাখার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের এ যাত্রায় স্বীকৃতি জোটেনি।




up-arrow