Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ২৫ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৪ জুন, ২০১৬ ২৩:০৮
বেহাল সড়কে বাধা পর্যটন শিল্প
বিমুখ হচ্ছেন পর্যটকরা
শাহ্ দিদার আলম নবেল, সিলেট
বেহাল সড়কে বাধা পর্যটন শিল্প
ঝুঁকি নিয়ে এভাবেই সিলেট-ভোলাগঞ্জ সড়কে যানচলাচল করছে —বাংলাদেশ প্রতিদিন

প্রকৃতির এক আশ্চর্যময় সৌন্দর্যের লীলাভূমি সিলেট। পাহাড়, নদী, ঝরনা, চা বাগান ও সবুজের সমারোহ রূপবতী সিলেটকে এক অন্য উচ্চতায় নিয়ে গেছে। পরতে পরতে সৌন্দর্য নিয়ে পর্যটকদের জন্য ডালি সাজিয়ে অপেক্ষায় থাকে সিলেট। দেশের পর্যটন খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে বৃহত্তর সিলেটের পর্যটন কেন্দ্রগুলো। কিন্তু ভঙ্গুর আর বেহাল যোগাযোগ ব্যবস্থায় বাধাগ্রস্ত হচ্ছে সিলেটের পর্যটন শিল্প। পর্যাপ্ত বিনিয়োগ থাকা সত্ত্বেও শুধু বেহাল যোগাযোগ ব্যবস্থার কারণে ধীরে ধীরে নেতিবাচক ধারার দিকে এগুচ্ছে সিলেটের পর্যটন খাত। পর্যটকদের দৃষ্টিকোণ থেকে সিলেটের সবচেয়ে আকর্ষণীয় পর্যটনকেন্দ্র জাফলং। কিন্তু সিলেট-জাফলং সড়কের অবস্থা এখন শোচনীয়। যে জন্য পর্যটকরা ক্রমেই জাফলংবিমুখ হচ্ছেন। এ ছাড়া দেশের একমাত্র জলারবন রাতারগুল যাওয়ার সড়কপথও বেহাল। দেশের বৃহত্তম পাথর কোয়ারি ভোলাগঞ্জে প্রতিনিয়তই থাকে পর্যটকদের আনাগোনা। কিন্তু সিলেট-ভোলাগঞ্জ সড়কের অবস্থা স্মরণকালের মধ্যে বর্তমানে সবচেয়ে শোচনীয়। ইতিমধ্যেই এ সড়ক দিয়ে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে গেছে। এমনকি সিলেট মহানগরী থেকে রিজার্ভেও কোনো বাস, মাইক্রোবাস, প্রাইভেট কার, সিএনজি অটোরিকশা ওই সড়ক দিয়ে যেতে চায় না। এ ছাড়া বিছনাকান্দি, লালাখাল, পাংথুমাইর মতো আকর্ষণীয় পর্যটনকেন্দ্রে যাওয়ার সড়কও বেহাল। এসব পর্যটন কেন্দ্রে কোনো পর্যটক একবার যাওয়ার পর বেহাল সড়কের কারণে দ্বিতীয়বার সেমুখী হতে চান না।

সিলেটের পর্যটন খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সব ধরনের সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও শুধু বেহাল যোগাযোগ ব্যবস্থার কারণেই সঠিকভাবে বিকশিত হচ্ছে না সিলেটের পর্যটন। যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে দেশের পর্যটন খাতে সিলেট আরও অগ্রণী ভূমিকা রাখতে পারে বলে তাদের অভিমত।

সিলেটের পর্যটনের তীর্থস্থান হিসেবে পরিচিত সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাট। ওই উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল হাকিম চৌধুরী বলেন, সড়কের অবস্থা খুবই করুণ। এ জন্য পর্যটকরা রাতারগুল, বিছনাকান্দি বা জাফলংয়ে বেড়াতে আসতে চরম দুর্ভোগে পড়েন। এমনকি বেহাল সড়ক ডিঙিয়ে যেসব পর্যটক এসব কেন্দ্রে পৌঁছান, তারা দ্বিতীয়বার আর এদিকে আসতে চান না। বরিশাল থেকে সস্ত্রীক সিলেটে ঘুরতে আসা বিএম হোসেন জানান, বিছনাকান্দি যাওয়ার গাড়ি খুঁজছিলেন। কিন্তু সিলেট-গোয়াইনঘাট সড়কের করুণ অবস্থার কারণে কোনো যানবাহনই যেতে রাজি হচ্ছিল না।

এই পাতার আরো খবর
up-arrow