Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২৫ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৫ জুন, ২০১৬ ০২:৩৬
রাজধানীর দুটি ইউলুপ খুলে দেওয়া হচ্ছে আজ
ট্রেন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম
রাজধানীর দুটি ইউলুপ খুলে দেওয়া হচ্ছে আজ
যানজট কমাতে সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় রাজধানীর খিলগাঁও ফ্লাইওভারের বর্ধিত অংশ ও রামপুরার ইউলুপ নির্মাণ কাজ শেষ হয়েছে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা রয়েছে। ছবিটি গতকালের তোলা —বাংলাদেশ প্রতিদিন

ঢাকা-চট্টগ্রাম রুটে দ্রুতগামী ও বিলাসবহুল নতুন আন্তনগর ট্রেন ‘সোনার বাংলা’র উদ্বোধন আজ। রাজধানীর কমলাপুর রেলস্টেশনে রঙিন কাপড় ও ফুলে সাজানো ১৬ বগির ট্রেনটি বেলা ১১টায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কাল রবিবার এটি আনুষ্ঠানিকভাবে চলাচল শুরু করবে। এ ছাড়া প্রধানমন্ত্রী আজই খিলগাঁও ও হাতিরঝিলে যানবাহন চলাচলের জন্য নবনির্মিত দুটি ইউলুপের উদ্বোধন করবেন। রেলওয়ে সূত্রে জানা গেছে, ঘণ্টায় সর্বোচ্চ ৭২ কিলোমিটার গতিতে চলবে সোনার বাংলা। ৫ ঘণ্টা ৪০ মিনিটে ট্রেনটি গন্তব্যে পৌঁছবে। নতুন ট্রেনের বগিগুলো আনা হয়েছে ইন্দোনেশিয়া থেকে। ঢাকা-চট্টগ্রাম রেলপথে ১৯৯৮ সালে চালু করা সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটিই এতদিন ছিল দেশের বিলাসবহুল ট্রেন।

দুই ইউলুপের উদ্বোধন আজ : রাজধানীর যানজট নিরসনের অংশ হিসেবে সরকার কয়েক বছর আগে ইউলুপ তৈরির কাজ করে। এর মধ্যে খিলগাঁও ও হাতিরঝিল-সংলগ্ন রামপুরা অংশের ইউলুপ দুটি আজ খুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।

এতে এলাকার যানজট অনেকটাই দূর হবে বলে আশা করছে সাধারণ মানুষ। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের তত্ত্বাবধানে খিলগাঁওয়ে ২০১২ সালের ডিসেম্বরে ৬২০ মিটার দীর্ঘ ইউলুপের কাজ শুরু হয়। এটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৪৬ কোটি টাকা। নতুন লুপে ২৩টি পিলার ও ২২টি স্ল্যাব (ছাদ) স্থাপন করা হয়েছে। রামপুরা ব্রিজ ও হাতিরঝিল-সংলগ্ন ইউলুপটির নির্মাণকাজ শুরু হয় ২০১৪ সালে।

এই পাতার আরো খবর
up-arrow