বুধবার, ২৯ জুন, ২০১৬ ০০:০০ টা

ঢাকার সীমানার গেজেট প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভার সিদ্ধান্তের পর দ্বিগুণ করা হলো রাজধানী ঢাকার আয়তন। গতকাল গেজেট প্রকাশের মাধ্যমে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে নতুন করে আরও ১৬টি ইউনিয়ন যোগ করেছে সরকার। গেজেটে ঢাকার দুই সিটি করপোরেশনের সঙ্গে যোগ হওয়া নতুন ইউনিয়নগুলোর মৌজার নাম ওং জেএল নম্বরও উল্লেখ করা হয়েছে।

প্রকাশিত গেজেটে ঢাকা উত্তরে যে আটটি ইউনিয়ন যুক্ত হয়েছে সেগুলো হলো— বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনী। আর ঢাকা দক্ষিণে যে আটটি ইউনিয়ন যুক্ত হয়েছে সেগুলো হলো— শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মাণ্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ। এর আগে ৯ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকারের এক সভায় ঢাকার দুই সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর প্রস্তাব অনুমোদন করা হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছিলেন, ঢাকা মহানগরীর চারপাশের ১৬টি ইউনিয়নকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মার্জ করে দেওয়া হয়েছে।

নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকা সিটির আয়তন ১২৯ বর্গকিলোমিটার থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হবে।

তিনি আরও জানান, ২০১১ সালের হিসাব অনুযায়ী নতুন যে ১৬টি ইউনিয়ন যোগ হয়েছে তার জনসংখ্যা ১০ লাখের মতো। তবে বর্তমানে আরও বেশি মানুষ সেসব এলাকায় বসবাস করে।

সর্বশেষ খবর