বৃহস্পতিবার, ৩০ জুন, ২০১৬ ০০:০০ টা

ঈদের ছুটিতে সতর্ক থাকার নির্দেশ মাঠ প্রশাসনকে

নিজস্ব প্রতিবেদক

ঈদের ছুটিতে সতর্ক থাকার নির্দেশ মাঠ প্রশাসনকে

ঈদের দীর্ঘ ছুটিতে কোনো পর্যায়ে আইনশৃঙ্খলায় বা অন্য কোনোভাবে যাতে অস্থিরতা সৃষ্টি না হতে পারে সে বিষয়ে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) সতর্ক থাকার নির্দেশ দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে বিভাগীয় কমিশনারদের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে এ নির্দেশনা দেন। মুখ্য সচিব বলেন, ‘৯ দিনের লম্বা ছুটিতে জেলা প্রশাসকদের সতর্ক রাখবেন। কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি যেন সৃষ্টি না হয় সে বিষয়ে ডিসিরা যেন সজাগ থাকেন।’ ঈদের ছুটিতে যে কোনো ধরনের পরিস্থিতি সৃষ্টি হলে সঙ্গে সঙ্গে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের জানাতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেন মুখ্য সচিব।

তিনি বলেন, ‘৯ দিনের ছুটি। ছুটি যত লম্বা আপনাদের রেসপনসিবিলিটি তত বেশি।’ একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম বলেন, ৯ দিন সরকারি ছুটিতে নিরাপত্তার বিষয়টি বড় আকারে দেখা দরকার। এই সময়ে ব্যাংকের ভল্টের নিরাপত্তা আরও জোরদার করতে হবে। ঈদের ছুটিতে মানুষ যেন জরুরি চাহিদাগুলো মেটাতে পারেন। নিরাপত্তার বিষয়গুলো ভালোভাবে দেখতে ডিসিদের সঙ্গে যেন কো-অর্ডিনেশন করা হয়। তিনি বিভাগীয় কমিশনারদের বলেন, ডিসি অফিস সব সময়ই খোলা থাকবে। এর পরও যেন এক্সট্রা কেয়ার নেওয়া হয়, এটাই মেসেজ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে অর্থ সচিব মাহবুব আহমেদ বিভাগীয় কমিশনারদের বলেন,        ব্যাংকিং বিভাগ থেকে ঈদের ছুটিতে ব্যাংকগুলোর নিরাপত্তার বিষয়ে চিঠি দেওয়া হয়েছে।

এদিকে মন্ত্রিপরিষদ বিভাগ প্রথমবারের মতো আট বিভাগীয় কমিশনারের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) করেছে। মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত চুক্তি সম্পাদন অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এবং আট বিভাগীয় কমিশনাররা এ চুক্তিতে সই করেন।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী বিভাগীয় কমিশনাররা এক বছরের টার্গেট দিয়ে জানাবেন, তারা কী কী করতে চান এবং কোন কোন সূচক কোন মাত্রায় অর্জনের চেষ্টা করবেন। তিনি বলেন, ‘জনপ্রতিনিধিরা আনুষ্ঠানিকভাবে শপথ করেন। শপথ ভঙ্গ হলে তারা জনগণের কাছে দায়ী হন, আমাদের সে রকম ব্যবস্থা নেই। এখন আমরা পারস্পরিকভাবে চুক্তিবদ্ধ হয়ে নিজেদের বাইন্ড করলাম যে, উই আর কমিটেড টু পারফর্ম আওয়ার ডিউটিজ।’ তিনি বলেন, যেসব লক্ষ্য নেওয়া হয়েছে এর শতভাগ অর্জন কঠিন হলেও অসম্ভব নয়।

সর্বশেষ খবর