Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ জুলাই, ২০১৬ ২৩:৪৮
অস্থির চিনির বাজার, মসলা ও মাংসের দাম চড়া
নিজস্ব প্রতিবেদক
অস্থির চিনির বাজার, মসলা ও মাংসের দাম চড়া
বাজার দর

ঈদ ঘনিয়ে আসায় রাজধানীর নিত্যপণ্যের বাজারে সব ধরনের মসলা ও মাংসের দাম বেড়েছে। পাশাপাশি অস্থির রয়েছে চিনিসহ রমজান সংশ্লিষ্ট পণ্যের দাম। রমজান মাস শুরুর প্রায় মাসখানেক আগে চিনির বাজারে যে কৃত্রিম অস্থিরতা দেখা দেয় তা দফায় দফায় বেড়ে বর্তমানে চরম পর্যায়ে রয়েছে। গত কয়েক দিনের ব্যবধানে এ পণ্যটির দাম কেজিতে বেড়েছে পাঁচ থেকে ১০ টাকা। রমজান সংশ্লিষ্ট পণ্যের কৃত্রিম মূল্যবৃদ্ধি সরকারের বাজার নিয়ন্ত্রণে ব্যর্থতা বলে ক্রেতাদের দাবি। রাজধানীর অধিকাংশ বাজার ঘুরে দেখা গেছে, এক সপ্তাহের ব্যবধানে টমেটোর এরপর পৃষ্ঠা ২ কলাম ৫

 দাম বেড়েছে ৩ গুণ। গতকাল এক কেজি টমেটো ১০০ টাকায় বিক্রি হয়েছে। মহাখালী কাঁচাবাজারে দেখা গেছে প্রতি কেজি মসুর ডাল মান ভেদে ৮০ থেকে ১২০, চিনি ৫৮ থেকে ৬৫, আলু ২২, রসুন ১৬০ থেকে ২০০, মরিচের গুঁড়া ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া গরম মসলার মধ্যে প্রতি কেজি জিরা ৯৫০ থেকে ১১শ’ টাকা, এলাচি ৫০ গ্রাম ১শ’ টাকায় বিক্রি হচ্ছে। পিয়াজ (দেশি) প্রতি কেজি ৪০ এবং ছোলা প্রতি কেজি ৮৫ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতিকেজি কাকরোল ৫০, বেগুন ৬০, কাঁচকলা এক হালি ৩০, পুঁইশাক প্রতি কেজি ২৫, পটোল ৫০, ঢেঁড়স ৪০, শসা ৩০ ও বরবটি ৫০ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে বারিধারা বাজারে দেখা গেছে দাম কমেছে সব রকম মাছের। এ বাজারের মাছ বিক্রেতা মো. জামশেদ বলেন, সামুদ্রিকসহ সব রকমের মাছের দাম কমেছে। গতকাল প্রতি কেজি ইলিশ মাছ ১২০০, লাল কোরাল মাছ ৫০০ থেকে ৬০০, কৈ কোরাল মাছ ৫০০ থেকে ৫৫০, রূপচাঁদা মাছ (বড়) ৯০০ ও ছোট রূপচাঁদা মাছ ৮’শ টাকায়, কালো চাঁদা কেজি ৬০০, বাগদা চিংড়ি ৬০০, লইট্টা মাছ ১৮০, কাতলা কেজি ২৫০ থেকে ৩৫০, বাটা মাছ ৪০০ ও রুই মাছ ২৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি হয়েছে।

up-arrow