Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ জুলাই, ২০১৬ ২৩:৫৬
জুমাতুল বিদা পালিত
নিজস্ব প্রতিবেদক

সারা দেশে গতকাল জুমাতুল বিদা পালিত হয়েছে। এ উপলক্ষে মসজিদগুলোয় মুসল্লির উপচে পড়া ভিড় হয়। গতকাল ছিল ২৫ রমজান। মাসটির সর্বশেষ শুক্রবার। চাঁদ দেখাসাপেক্ষে আগামী বুধ বা বৃহস্পতিবার উদ্যাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। এমনিতেই মুসলমানদের কাছে জুমার দিন তাত্পর্যময়। রমজানের শেষ জুমার নামাজের দিন হওয়ায় আরও বেশি তাত্পর্যপূর্ণ বলে গণ্য করা হয়। জুমাতুল বিদায় মসজিদগুলোয় বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাতে রহমত, বরকত ও গুনা মাফের জন্য আল্লাহর দরবারে মিনতি করা হয়েছে। এ ছাড়া কামনা করা হয়েছে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি।

রমজানের শেষ জুমার দিনকে মুসলিম বিশ্বে আল কুদস দিবস হিসেবে পালন করা হয়।

মুসলমানদের প্রথম কিবলা জেরুজালেমের বায়তুল মুকাদ্দাস ইহুদিদের দখলমুক্ত করার জন্য প্রতীকী দিবস হিসেবে এ দিবসটি পালন করা হয়। বছরের পর বছর ধরে ইহুদিরা ইসলামের এই অন্যতম পবিত্র স্থানটি দখল করে আছে।

জুমাতুল বিদায় বায়তুল মোকাররম মসজিদে বিপুলসংখ্যক মুসল্লি উপস্থিত হন। আজানের আগ থেকেই মুসল্লি আসতে থাকেন। খুতবা শুরুর আগেই মসজিদ কানায় কানায় ভরে যায়। একপর্যায়ে অনেকে মসজিদের আঙিনা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেন। তবে হঠাৎ বৃষ্টির কারণে মুসল্লিদের বেকায়দায় পড়তে হয়।

নামাজের আগে বায়তুল মোকাররমসহ প্রধান মসজিদগুলোয় জুমাতুল বিদার তাত্পর্য নিয়ে আলোচনা হয়। বায়তুল মোকাররমে আলোচনা পেশ করেন সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান। তিনি রমজানের শিক্ষা ধারণ করে বাকি এগার মাস জীবন পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন। নামাজ শেষে দেশ ও জাতির ঐক্য, কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

up-arrow