Bangladesh Pratidin

প্রকাশ : রবিবার, ১০ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ জুলাই, ২০১৬ ০২:৫২
বাংলাদেশের প্রতি অঙ্গীকার অটুট থাকবে : জাইকা
কূটনৈতিক প্রতিবেদক

সন্ত্রাসী হামলায় আট কর্মী হতাহত হওয়াকে দুঃখজনক বলে মন্তব্য করলেও বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখার অঙ্গীকার অটুট থাকার কথা জানিয়েছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। এ মাসের শুরুতে ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলার পর জাইকা বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে নিতে পারে— আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এমন খবর দেওয়ার পরিপ্রেক্ষিতে গত বুধবার জাইকা প্রেসিডেন্ট শিনিচি কিতোওকা এক বিবৃতিতে এ কথা জানান।

জাইকা প্রেসিডেন্ট বলেন, ‘গত ১ জুলাই ঢাকায় সন্ত্রাসী হামলায় জাপানের সাত নাগরিক নিহত ও আরও এক জাপানি আহত হওয়ার খবর খুবই দুঃখজনক। তারা জাইকার হয়ে জরিপকাজে পরামর্শক হিসেবে কাজ করছিলেন। হতাহত জাপানিরা ঢাকায় অবকাঠামো প্রকল্পের প্রস্তুতিমূলক জরিপের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তাদের ওপর হামলা চালানো সন্ত্রাসীদের প্রতি আমাদের ক্রোধ দমন করা অসম্ভব। ’ তিনি বলেন, ‘ঢাকায় হতাহত জাপানিরা বাংলাদেশে শুধু জরিপকাজেই অংশ নেননি, জাইকার সঙ্গে মিলে তারা বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হতে অবদান রেখেছেন এবং এটি তারা অব্যাহত রাখবেন বলেই প্রত্যাশিত ছিল। অত্যন্ত মূল্যবান এই সহকর্মীদের হতাহত হওয়া আমাদের জন্য খুবই দুঃখের।

শিনিচি কিতোওকা বলেন, ‘গত অক্টোবরে বাংলাদেশের উত্তর-পশ্চিমাংশে একজন জাপানি হত্যার শিকার হওয়ার পর আমরা আমাদের নিরাপত্তার ব্যবস্থা বাড়িয়েছি এবং জাইকা সম্পর্কিত সব ব্যক্তিকে বিপদ সম্পর্কে সজাগ করেছি। ’

এই পাতার আরো খবর
up-arrow