Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১২ জুলাই, ২০১৬ ০২:২৩
জঙ্গি তথ্য জানতে র‌্যাবের অ্যাপস
সংকট সমাধানে সবার সহযোগিতা কামনা
বিশেষ প্রতিনিধি

সাধারণ মানুষের কাছ থেকে জঙ্গি ও সন্ত্রাসীদের তথ্য জানতে মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন—র‌্যাব। গতকাল বিকালে র‌্যাব সদর দফতরে Report 2 RAB অ্যাপ্লিকেশন উদ্বোধন করেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মো. আনোয়ার লতিফ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। বেনজীর আহমেদ বলেন, ‘জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। একে বৈশ্বিক প্রেক্ষাপটে দেখতে হবে। জাতীয় স্বার্থে এ দেশের মানুষ বিভিন্ন সময় ঐক্যবদ্ধ হয়ে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেছে। বর্তমান যে চ্যালেঞ্জ মোকাবিলা করছি তাতেও আমরা সবার সহযোগিতা চাই। ’ তিনি সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা যদি প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে এই জঙ্গিদের বিরুদ্ধে রুখে দাঁড়াই তাহলে খুব শিগগিরই একে সমাজ থেকে নির্মূল করা যাবে এবং দেশের যে অর্থনৈতিক অগ্রযাত্রা তা অব্যাহত থাকবে। ’ র‌্যাব সূত্র জানায়, Report 2 RAB মোবাইল অ্যাপসটি তৈরি হয়েছে মূলত সাধারণ নাগরিকদের পাঠানো অপরাধসংক্রান্ত তথ্যের মাধ্যমে অপরাধ দমন ও প্রতিরোধে সহায়তার জন্য। অ্যাপসটির মাধ্যমে সাধারণ মানুষ বিভিন্ন অপরাধ ও এ-সংক্রান্ত যাবতীয় তথ্য ও স্থিরচিত্র গ্রহণ করে র‌্যাবকে পাঠিয়ে সহায়তা করতে পারবেন। সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি কিংবা সন্ত্রাসী আক্রমণ, নিখোঁজ ব্যক্তির তথ্যাবলি, সোশ্যাল মিডিয়া ওয়াচ, খুন, ডাকাতি, মাদক, অপহরণ ইত্যাদি বিষয়ে তথ্য ও ছবি এ অ্যাপসের মাধ্যমে র‌্যাবকে জানানো যাবে। র‌্যাবের সার্ভার স্বয়ংক্রিয়ভাবে এসব তথ্য সংশ্লিষ্ট র‌্যাব ব্যাটালিয়নে পৌঁছে দেবে। সংশ্লিষ্ট ব্যাটালিয়ন এসব তথ্য যাচাই ও তদন্তসাপেক্ষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

Report 2 RAB অ্যাপসটি ব্যবহার করতে র‌্যাবের অফিশিয়াল ওয়েবসাইট www.rab.gov.bd থেকে ডাউনলোড করে অ্যাপসটি ইনস্টল করতে হবে। এ ছাড়া গুগল প্লে-স্টোরেও অ্যাপসটি থাকবে। অ্যাপসটি ওপেন করে Take photo অপশনে গিয়ে ঘটনার ছবি তুলে তার সঙ্গে ঘটনার স্থান ও বর্ণনা যোগ করা যাবে। অবশেষে ংবহফ বাটনে প্রেস করে র‌্যাব সার্ভারে পাঠিয়ে দিতে হবে।

যে কোনো সচেতন নাগরিক Report 2 RAB অ্যাপসটি ব্যবহার করে যে কোনো অপরাধ সম্পর্কে তত্ক্ষণাৎ র‌্যাবকে রিপোর্ট করতে পারবেন। এ ক্ষেত্রে তথ্যদাতা তার পরিচয় সম্পূর্ণ গোপন রাখতে পারবেন। র‌্যাব পাওয়া তথ্যের ভিত্তিতে অল্প সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।

এই পাতার আরো খবর
up-arrow