Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ জুলাই, ২০১৬ ২৩:২৪
এগিয়ে যাচ্ছেন দেশের নারী উদ্যোক্তারা
ক্রেডিট গ্যারান্টি স্কিম চালুতে ধীরগতি
রুহুল আমিন রাসেল

দেশে অর্থনীতির শক্তিশালী ভিত রচনায় এগিয়ে যাচ্ছেন নারী উদ্যোক্তারা। তারা আজ সমতাভিত্তিক সমাজ নির্মাণে ঘরকন্নার বাঁধ ভেঙে এক পা, দুই পা করে সফলতার আকাশ ছুঁয়ে চলেছেন। তবে এগিয়ে চলা নারী উদ্যোক্তাদের পিছুটান দিচ্ছে ব্যাংক ঋণ। জানা গেছে, ঋণ পেতে পদে পদে হয়রানি ও ভোগান্তির শিকার হচ্ছেন প্রায় ৩০ হাজার প্রশিক্ষিত নারী উদ্যোক্তা। তাদের কেউ কেউ ঋণ পেলেও তা চাহিদা অনুযায়ী পর্যাপ্ত নয়। নারী উদ্যোক্তাদের মধ্যে ঋণ নিয়ে ফেরত দেওয়ার হার পুরুষ উদ্যোক্তাদের চেয়ে ভালো হলেও ব্যাংকগুলো নারীদের ঋণ প্রদানে আগ্রহ কম দেখায়। রাষ্ট্রীয় আর্থিক থিঙ্কট্যাঙ্ক খ্যাত সংস্থা ‘বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) জ্যেষ্ঠ গবেষক অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, অর্থনীতিতে নারীর অবদান দিন দিন বাড়ছে। তবে পুরুষের অবদান যেখানে ৮০ শতাংশের ওপরে, সেখানে নারীর অবদান মাত্র ৩০ থেকে ৩৫ শতাংশ। আমাদের সমাজব্যবস্থা চিন্তা-চেতনায় আগের ধ্যানধারণা থেকে বেরিয়ে আসতে শুরু করেছে। কিন্তু আরও পরিবর্তন হতে হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্যমতে, প্রতিবছর গড়ে দুই লাখ নারী কৃষি, শিল্প ও সেবা খাতে যুক্ত হচ্ছেন। তবে শিল্পোদ্যোক্তা হিসেবে এখনো নারীরা পিছিয়ে রয়েছেন। দেশের মোট ২ হাজার ১৭৭টি ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ কারখানার মালিক নারী। যদিও দেশে ৪২ হাজারের বেশি কল-কারখানা রয়েছে।

তবে বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত চার বছরে ক্ষুদ্র নারী উদ্যোক্তার সংখ্যা বেড়েছে ২১৫ দশমিক ১০ শতাংশ। ২০১০ সালে যেখানে নারী উদ্যোক্তার সংখ্যা ছিল ১৩ হাজার ২৪০ জন, সেখানে ২০১৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৮৯ হাজার ১৮ জন। বিগত চার বছরে এসএমইতে নারী উদ্যোক্তাদের বিনিয়োগ বেড়েছে ৮৫ দশমিক ৬৭ শতাংশ।

দেশের নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে ২০১৪ সালের সেপ্টেম্বরে ক্রেডিট গ্যারান্টি স্কিম প্রণয়নের জন্য একটি প্রস্তাব দেয় বিডব্লিউসিসিআই। এরপর চলে গেছে পৌনে দুই বছর। আজও আলোর মুখ দেখেনি নারী উদ্যোক্তাদের প্রত্যাশিত ক্রেডিট গ্যারান্টি স্কিম। এ প্রসঙ্গে আশাজাগানিয়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে উত্থাপিত বাজেটে বলেছেন, “দেশে নারী উদ্যোক্তা উন্নয়নে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানে ‘নারী উদ্যোক্তা ইউনিট’ খোলা হচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্তারা যাতে বঞ্চিত না হন, সে জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিম চালুর পরিকল্পনা আমরা (সরকার) নিয়েছি।

এই পাতার আরো খবর
up-arrow