Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭

প্রকাশ : শনিবার, ১৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ জুলাই, ২০১৬ ২৩:২৯
হজের ভিসা প্রক্রিয়া শুরু হচ্ছে কাল
মোস্তফা কাজল
হজের ভিসা প্রক্রিয়া শুরু হচ্ছে কাল

কাল শুরু হচ্ছে চলতি বছরের হজের ভিসা কার্যক্রম। এরই মধ্যে হজ অফিস সরকারি-বেসরকারি পর্যায়ে নিবন্ধিত সব হজযাত্রীর ভিসার জন্য পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ কার্যক্রম শুরু করেছে। ঢাকা হজ অফিস সূত্র জানিয়েছে, সরকারিভাবে নিবন্ধিত হজযাত্রীদের (কিছুসংখ্যক ভিআইপি ছাড়া) পাসপোর্ট সৌদি দূতাবাসে ভিসার জন্য পাঠানোর প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। সৌদি দূতাবাস থেকে সংকেত পেলেই পাসপোর্ট জমা দেওয়া হবে।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে  আশকোনার হজ ক্যাম্প উদ্বোধন     করবেন। পরদিন ৪ আগস্ট হজ ফ্লাইট শুরুর কথা রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, কয়েক মাস ধরে হজসংক্রান্ত সব কার্যক্রম ধর্ম মন্ত্রণালয়ে হলেও এখন থেকে বেশির ভাগ কার্যক্রম হজ অফিসেই সম্পন্ন হবে। আশকোনার হজ অফিসের মাধ্যমেই সম্পন্ন হবে হজ ভিসা। এদিকে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা ৩৫ সদস্যের প্রশাসনিক ও দেড় শতাধিক মেডিকেল টিমের সদস্যের নামের তালিকা চূড়ান্ত করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রশাসনিক টিমে প্রধানমন্ত্রীর কার্যালয়, ধর্ম, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, বিমান ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা থাকবেন। তারাই হজ চলাকালে লক্ষাধিক হাজীর দেখভাল করবেন। তাদের পাশাপাশি সরকারি-বেসরকারি পর্যায়ে হজগাইড থাকবেন। এ ছাড়া স্বাস্থ্য ও ধর্ম মন্ত্রণালয়াধীন ইসলামিক মিশন হাসপাতালের দেড় শতাধিক চিকিত্সক ও নার্স মেডিকেল টিমের সদস্য হিসেবে সৌদি যাবেন। খোঁজ নিয়ে আরও জানা গেছে, ২০১৬ সালে হজের কার্যক্রমে অংশগ্রহণকারী ৪৮৩টি এজেন্সির হজ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এইচএমআইএস) ও ভিসা লজমেন্ট কার্যক্রমের পদ্ধতি সম্পর্কে অবহিত করতে আজ ১৬ ও কাল ১৭ জুলাই প্রশিক্ষণের আয়োজন করেছে হজ অফিস। নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, হজ মৌসুমের মাস দুয়েক ছাড়া হজ অফিস বলতে গেলে প্রায় নীরবই থাকে। কিন্তু আগামীকাল থেকে হাজার হাজার হজ গমনেচ্ছুর পদচারণে অফিস মুখরিত হয়ে উঠবে। এরই মধ্যে হজ অফিসের সংস্কার কার্যক্রম শুরু হয়েছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে পরিচালক (হজ অফিস) ঢাকার পরিচালক ডা. আবু সালেহ মোস্তফা কামাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগামীকাল ভিসা আবেদনের কাজ শুরু হতে পারে। সরকারিভাবে নিবন্ধনকৃত সাড়ে চার হাজার পাসপোর্টের প্রায় সব কটি জমা হয়েছে। তবে বেসরকারি পর্যায়ে নিবন্ধনকৃত এজেন্সিগুলো এখনো পাসপোর্ট জমা দেয়নি। হজ কার্যক্রম সফল করতে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow