Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ১৮ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ১৮ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : রবিবার, ২৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ জুলাই, ২০১৬ ২৩:২১
ডেঙ্গু জ্বরের প্রকোপ
৪ জনের মৃত্যু
নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে চলতি বছরও ডেঙ্গু জ্বর পরিস্থিতির অবনতি ঘটেছে। গত কিছুদিন ধরে ঢাকায় ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েছে। চলতি বছরের সাত মাসের মধ্যে জুলাই মাসে সর্বাধিক সংখ্যক ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। চলতি মাসের ২১ তারিখ পর্যন্ত সর্বোচ্চ ২০৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া গত এক সপ্তাহে রাজধানীর সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে ৭০-এর অধিক ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। আর ২০১৬ সালের এ সময় পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদফতর সূত্রে এসব তথ্য জানা যায়। মূলত জুন-জুলাই ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী এডিস মশার প্রজনন মৌসুম। এ সময় জমে থাকা বৃষ্টির পানিতে ডেঙ্গু মশার প্রজনন বাড়ে। এ জন্য বাড়িতে যাতে বৃষ্টির পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

এর আগে জুনে ১৮৩, মে’তে ৭৬ জন, এপ্রিলে ৪১ জন, মার্চে ১৩ জন, ফেব্রুয়ারিতে ২ জন ও জানুয়ারিতে ৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ জুলাই পর্যন্ত মোট ৫শ ৭৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসা নেন। বর্তমানে ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে দুজন বাংলাদেশ মেডিকেলে, ইবনেসিনায় দুজন, স্কয়ার হাসপাতালে একজন, ল্যাবএইডে একজন, সেন্ট্রাল হাসপাতালে চারজন, ইসলামী ব্যাংক হাসপাতালে একজন ও ইউনাইটেড হাসপাতালে ৬ জন ভর্তি আছে। জানা যায়, জুন মাসে ডেঙ্গুতে যে চারজনের মৃত্যু হয়েছে তারা হলেন ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন পপি ও শামীম, মিটফোর্ড হাসপাতালের সাইফুন্নাহার ও সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন কাজী রোকসানা।

এই পাতার আরো খবর
up-arrow