Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ জুলাই, ২০১৬ ০২:৪১
বিনিয়োগ কর্তৃপক্ষ বিল পাস
১৩ বছর পর আর গ্যাস পাওয়া যাবে না : সংসদে পরিকল্পনামন্ত্রীর তথ্য
নিজস্ব প্রতিবেদক

দেশি-বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে ১০০ কোটি টাকা পর্যন্ত মূল্যের সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান বেসরকারি খাতে হস্তান্তরের ক্ষমতা দিয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৬ পাস করেছে সংসদ। এ ছাড়া পাবলিক প্রকিউরমেন্ট (সংশোধন) বিল ২০১৬ পাস করেছে সংসদ।

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে দশম সংসদের একাদশ অধিবেশনের গতকালের বৈঠকে বিলটি পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। এর আগে বিলটির ওপর আনীত বাছাই কমিটিতে প্রেরণ, জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাবসমূহ কণ্ঠভোটে সংসদে নাকচ হয়ে যায়। বিলটি ২৪ এপ্রিল সংসদে উত্থাপিত হয়। পাবলিক প্রকিউরমেন্ট (সংশোধন) বিল ২০১৬ পাস করার প্রস্তাব করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিলে বলা হয়েছে, ‘এই আইন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে বিনিয়োগ বোর্ড আইন ১৯৮৯ এবং বেসরকারিকরণ আইন ২০০০ রহিত এবং বিনিয়োগ বোর্ড (বিওআই) ও প্রাইভেটাইজেশন কমিশন নামের প্রতিষ্ঠান দুটির বিলোপ ঘটবে। একই সঙ্গে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বা বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি বিডা প্রতিষ্ঠিত হবে। বিডা আইন মোতাবেক বিলুপ্ত প্রতিষ্ঠান দুটির সকল সম্পদ, দায়-দায়িত্ব,  মামলা মোকদ্দমার উত্তরাধিকারী ও সকল কর্মকর্তা কর্মচারী বিডার হিসেবে গণ্য হবেন। বিডার তহবিল গঠিত হবে সরকারের কাছ থেকে প্রাপ্ত অর্থ ও অন্য যে কোনো উৎস থেকে প্রাপ্ত অর্থ থেকে। ’

এদিকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, সারা দেশের বন্ধ সব শিল্পকারখানা চালু করার চিন্তাভাবনা সরকারের রয়েছে। বন্ধ শিল্পকারখানা চালু করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির রিপোর্টের প্রেক্ষিতে বন্ধ ফ্যাক্টরিগুলো চালু করা হবে।

সংসদের প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা সদস্য অ্যাডভোকেট সানজিদা খানমের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।   দেশে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের সংখ্যা ৭ লাখ ৮৩ হাজার অপর মহিলা সদস্য বেগম ওয়াসিকা আয়শা খানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বর্তমানে ৭ লাখ ৮৩ হাজার ৯৫২টি ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প রয়েছে। এরমধ্যে ১ লাখ ১৯ হাজার ৫২১টি ক্ষুদ্র, ৬ লাখ ৫৭ হাজার ৩২৫টি কুটির এবং ৭১০৬টি মাঝারি শিল্প রয়েছে।

১৩ বছর পর আর গ্যাস পাওয়া যাবে না : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সম্প্রতি সরকার বাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা কমালেও পরিবহন বা অন্য খাতে এর সুফল জনগণ তেমন পায়নি। এ ছাড়া গ্যাসের অব্যাহত চাহিদার কারণে আগামী ১৩ বছর পর দেশে আর গ্যাস পাওয়া যাবে না।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নিবন্ধনের জন্য ১০৫টি অনলাইন টিভি চ্যানেল, ১৮টি অনলাইন রেডিও এবং ১ হাজার ৭১৭টি অনলাইন পত্রিকা তথ্য অধিদফতরে আবেদন জমা দিয়েছে।

সংসদে প্রশ্নোত্তর পর্বে গতকাল সরকারি দলের সদস্য হাবিবুর রহমান মোল্লার (ঢাকা-৫) এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এই পাতার আরো খবর
up-arrow