বুধবার, ২৭ জুলাই, ২০১৬ ০০:০০ টা
ডব্লিউজেএনবির সভায় বক্তারা

সাংবাদিকতায় নারী নেতৃত্ব বিকাশে প্রয়োজন অনুকূল পরিবেশ

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকতায় নারী নেতৃত্ব বিকাশে প্রয়োজন অনুকূল পরিবেশ

রাজধানীতে ‘সাংবাদিকতায় নারী : সংকট ও উত্তরণে করণীয়’ শীর্ষক আলোচনায় বক্তব্য দেন উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশের সভাপতি ফরিদা ইয়াসমিন — বাংলাদেশ প্রতিদিন

সাংবাদিকতায় নারী নেতৃত্ব বিকাশে প্রয়োজন অনুকূল পরিবেশ। জাতীয় জীবনে সর্বস্তরে নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে পারলে এ অবস্থার দ্রুত পরিবর্তন আসবে। গতকাল  দুপুরে রাজধানীর সোনারগাঁও রোডের একটি হোটেলে ‘সাংবাদিকতায় নারী : সংকট ও উত্তরণে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। উইমেনআই টোয়েন্টিফোর ডটকম ও অন্যধারার কাগজ-এর সহযোগিতায় উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউজেএনবি) এ সভার আয়োজন করে। সভায় বক্তারা বলেন, প্রশাসনিক ক্ষমতায়নে সিদ্ধান্ত গ্রহণের সব স্তরে নারীর সম ও পূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করার কথা থাকলেও; বাংলাদেশের সাংবাদিকতায় এখনো মাত্র ৫ ভাগ নারী রয়েছেন। নারীকে নেতৃত্ব ও সমান্তরালে আসার জন্য তাকে সুযোগ দিতে হবে। এ জন্য নারীকে সংঘবদ্ধ হওয়ার বিকল্প নেই। সাংবাদিকদের বড় দুটি সংগঠন জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির নারী সদস্য সংখ্যা তুলনামূলক এত কম যে, যা থেকে নারীদের বৈষম্যের বিষয়টি সহজেই চোখে পড়ে।  তারা বলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ২ হাজার ৮০০ ভোটারের মধ্যে নারী মাত্র ১১৯ জন। অন্যদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির দেড় হাজার সদস্যের মধ্যে নারী মাত্র ১০৪ জন। তারা বলেন, সাংবাদিকতায় নারীরা অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করলেও এখনো সাংবাদিকতাকে নারীর পেশা হিসেবে মনে করা হয় না।

এদেশের বাস্তবতায় একজন পুরুষ সাংবাদিকের বয়স বাড়লে তিনি হন ‘অভিজ্ঞ’। আর নারী সাংবাদিকের বয়স বাড়লে তিনি হন ‘অযোগ্য’।

সংগঠনের সভাপতি দৈনিক ইত্তেফাকের শিফট ইনচার্জ ও জাতীয় প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সহ-সভাপতি ও নিউজ টোয়েন্টিফোর-এর প্রধান বার্তা সম্পাদক শাহানাজ মুন্নী। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আঙ্গুর নাহার মন্টি। আলোচনায় অংশ নেন, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র সাংবাদিক শাহনাজ বেগম, সাংবাদিক মুনিমা সুলতানা, সুমী খান, রীতা নাহার প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার অর্ধশত সাংবাদিক।

সর্বশেষ খবর