শিরোনাম
বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

বৃষ্টিতে জলাবদ্ধ চট্টগ্রাম ৩ নম্বর সতর্ক সংকেত

ভোগান্তিতে নগরবাসী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বৃষ্টিতে জলাবদ্ধ চট্টগ্রাম ৩ নম্বর সতর্ক সংকেত

বৃষ্টির কারণে নগরের বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। টানা বৃষ্টিতে গতকাল চট্টগ্রাম নগরের নিচু এলাকায় পানি উঠেছে। বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে দুর্ভোগ বেড়েছে  নগরবাসীর। মৌসুমি নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টিপাত হচ্ছে। একই কারণে সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত  দেখাতে বলেছে আবহাওয়া দফতর। পতেঙ্গা আবহাওয়া দফতর সূত্র জানায়, মঙ্গলবার দুপুর ১২টা থেকে গতকাল ১২টা পর্যন্ত চট্টগ্রামে ৭৩ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

মঙ্গলবার রাত থেকে কখনো মাঝারি, কখনো গুঁড়ি গুঁড়ি মাত্রায় এই বৃষ্টিপাত হচ্ছে। টানা বৃষ্টিতে নগরের হালিশহর, কাপাসগোলা, চকবাজার উর্দু গলি, শুলকবহর, বাদুড়তলা, ষোলোশহর, দুই নম্বর গেট, মোহাম্মদপুর, বহদ্দারহাট, আগ্রাবাদ সিডিএ, চান্দগাঁও, কাতালগঞ্জ, বাকলিয়াসহ বিভিন্ন নিচু এলাকা পানিতে তলিয়ে গেছে। সরেজমিনে বেলা সাড়ে ১১টার দিকে শুলকবহর মুন্সিরপুকুর পাড় এলাকায় গিয়ে দেখা যায় হাঁটুসমান পানি। স্থানীয় বাসিন্দা আবদুর রহিম জানালেন, সকালে এখানে পানি উঠেছে। সামান্য বৃষ্টিতেই এ এলাকা পানিতে তলিয়ে যায়।

দুপুর ১২টার দিকে নগরের চকবাজারের উর্দু গলিতে দেখা যায়, হাঁটুসমান পানি থই থই করছে। এর মধ্যে এলাকার বাসিন্দারা চলাফেরা করছেন। নালার ময়লা-আবর্জনা ভাসছে এই পানিতে। টানা বৃষ্টিতে নগরের চকবাজার মুন্সিরপুকুর পাড় এলাকায় জলাবদ্ধতা হয়। এ সময় দুর্ভোগে পড়ে এলাকাবাসী। বৃষ্টির কারণে নগরে যানবাহনের সংখ্যাও কমে যায়। এর ফলে রিকশা ও অটোরিকশার ভাড়া বেড়ে যায়।

পতেঙ্গা আবহাওয়া দফতর সূত্র জানায়, উপকূলীয় গাঙ্গেয় এবং বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাংশে অবস্থানরত মৌসুমি নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে গতকাল সকাল ৬টায় খুলনা অঞ্চল ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে এবং গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর ওপর দিয়ে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর