বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ভেজাল ওষুধ বিক্রি বন্ধে আসছে মডেল ফার্মেসি

নিজস্ব প্রতিবেদক

ওষুধ প্রশাসন অধিদফতর মডেল ফার্মেসির আদলে পাইলট প্রকল্পের একটি নীতিমালা তৈরি করেছে। গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল ডা. মো. মুস্তাফিজুর রহমান বলেন, সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) এসব ফার্মেসি চালু করবেন।

মহাপরিচালক বলেন, এ বছরের মধ্যেই অন্তত ১৫০টি এ গ্রেড ও ২০০০ বি গ্রেড ফার্মেসি আনতে পারা যাবে বলে আশা করা হচ্ছে। এসব দোকান ফার্মাসিস্ট নিয়োগসহ ওষুধ বিক্রির সব ধরনের মান বজায় রাখবে। তারা যে ওষুধ বিক্রি করছে সেই ওষুধ সম্পর্কে ক্রেতাদের সংক্ষিপ্ত ধারণাও দেবে। ডা. মুস্তাফিজুর রহমান আরও বলেন, ‘যদি সফল হই এটাকে ধীরে ধীরে সারা দেশে ছড়িয়ে দেব। এ ব্যবস্থা ভুয়া ও নকল ওষুধ বিক্রি ঠেকাবে বলে মনে করছি।’

সম্প্রতি মানহীন ওষুধ বাজারজাত করায় উচ্চ আদালত থেকে দেশের ৩৪টি ওষুধ কোম্পানির উৎপাদন বন্ধের নির্দেশনা আসার পর এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ওষুধ প্রশাসন অধিদফতর। নির্দেশনা অনুযায়ী এসব কোম্পানির ওষুধ উৎপাদন বন্ধ করা হয়েছে বলে জানান ডা. মুস্তাফিজুর রহমান। সারা দেশে ১ লাখ ২০ হাজার ফার্মেসি ওষুধ প্রশাসনের নিবন্ধিত। এর মধ্যে এ গ্রেড ফার্মেসিগুলোকে স্নাতক সম্পন্ন করা ফার্মাসিস্ট ও বি গ্রেড ফার্মেসিগুলোকে ডিপ্লোমা ফার্মাসিস্ট নিয়োগ দিতে হবে।

সর্বশেষ খবর