শুক্রবার, ২৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

‘বিনা’য় দুর্নীতিতে জড়িতদের শাস্তির সুপারিশ উপেক্ষিত

কোটি কোটি টাকা আত্মসাৎ : ৫ দোষী চিহ্নিত

ময়মনসিংহ প্রতিনিধি

বাংলাদেশ পরমাণু কৃষি ইনস্টিটিউট— বাংলাদেশ ইনস্টিটিউট অব নিউক্লিয়ার এগ্রিকালচার (বিনা)-এর পাঁচ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কোটি কোটি টাকার দুর্নীতির প্রমাণ পেয়েছে কৃষি মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। চার সদস্যের তদন্ত কমিটির আহ্বায়ক ছিলেন যুগ্ম সচিব ড. আবদুর রউফ। তদন্ত কমিটির প্রতিবেদনে বিনার সাবেক মহাপরিচালক আবদুস সাত্তার, ড. মো. রফিকুল ইসলাম, রাশেদুল ইসলাম রাজু, ড. মির্জা মোফাজ্জল ইসলাম ও জাহাঙ্গীর কবির জুয়েলকে শাস্তি দেওয়ার সুপারিশ থাকলেও এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

জানা যায়, বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ ও উপকেন্দ্রসমূহে বিভিন্ন উন্নয়ন প্রকল্প এসআরএসডি প্রকল্পে সংশ্লিষ্ট একটি চক্র প্রচুর টাকা লোপাট করে। এমনকি তৎকালীন ডিজি ড. এম এ সাত্তার অবসরে যাওয়ার দুই দিন আগে পৌনে দুই কোটি টাকার চেক স্বাক্ষর করেন। এ ছাড়া প্রকল্পের গবেষণা ও যন্ত্রপাতি ক্রয়ে বাজেটের বাড়তি প্রায় দুই কোটি টাকা ব্যয় করা হয়। এসআরএসডির মোটরগাড়ি ক্রয়ে অনিয়ম, খাগড়াছড়ি উপকেন্দ্রে জমি অধিগ্রহণে অনিয়মসহ বিভিন্ন খাতে মন্ত্রণালয়ের অনুমতি ছাড়াই অতিরিক্ত দুই কোটি ৬০ লাখ টাকা দেওয়া হয়।

তদন্ত সূত্রে জানা যায়, অভিযুক্ত ওই পাঁচ কর্মকর্তা-কর্মচারী তৎকালীন মহাপরিচালক ড. সাত্তারের সঙ্গে যোগসাজশ করে কোটি কোটি টাকা আত্মসাৎ করে বাড়ি, গাড়ি, ফ্ল্যাট ও ভূ-সম্পত্তির মালিক হয়েছেন। এই লুটপাটের অভিযোগ উঠলে বিষয়টি কৃষি মন্ত্রণালয় আমলে নিয়ে তদন্ত কমিটি গঠন করে।

এ বিষয়ে বিনার মহাপরিচালক ড. শমশের আলী বলেন, মন্ত্রণালয়ের আদেশের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ খবর