শনিবার, ২৭ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ঈদের আগেই মসলার দাম চড়া, কমেছে ইলিশের

নিজস্ব প্রতিবেদক

ঈদের আগেই মসলার দাম চড়া, কমেছে ইলিশের

ঈদের ১৫ দিন বাকি থাকলেও এখনই ঊর্ধ্বমুখী কোরবানির আনুষঙ্গিক পণ্য। দাম বেড়েছে জিরা, আদা, রসুন, পিয়াজসহ বিভিন্ন মসলার। এসব পণ্যের দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা। বাড়ার তালিকায় আরও রয়েছে আলুবোখারা, কিশমিশ, এলাচ, লবঙ্গ ও তেজপাতা। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে মসলাসহ নিত্যপণ্যের দামের চড়া ভাব লক্ষ্য করা গেছে। তবে ইলিশের দাম কিছুটা কমেছে। অন্যান্য মাছও আছে ক্রেতার নাগালে। গতকাল ৯০০ থেকে ৯৫০ গ্রাম ওজনের একেকটি ইলিশ বিক্রি হয়েছে ৭০০ থেকে ৮০০ টাকায়। রাজধানীর বারিধারা বাজারের ক্রেতা ফরিদ হোসাইন অভিযোগ করেন, ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কোরবানির অনেক আগেই আনুষঙ্গিক পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন।

কোরবানি ঈদ যত ঘনিয়ে আসবে এসব পণ্যের দাম হয়তো আরও বেড়ে যাবে। তবে বিক্রেতারা এসব অভিযোগ অস্বীকার করে বলেছেন, বাজার স্বাভাবিকই আছে। কিছু কিছু পণ্য সরবরাহের কারণে একটু দাম বেড়েছে। কয়েক দিন পর ফের স্বাভাবিক হয়ে যাবে। গতকাল রাজধানীর বারিধারা বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহ আগেও প্রতি কেজি দেশি আদা ৮০-৯০ টাকায় বিক্রি হলেও এখন তা ১০০-১২০ টাকা। আর আমদানি করা আদা ৫৫ টাকা থেকে বেড়ে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া বাজারে মানভেদে দেশি পিয়াজ প্রতি কেজি ৪০-৪২ ও আমদানি করা পিয়াজ ৩০-৩২ টাকায় বিক্রি হচ্ছে।

টিসিবির হিসাব অনুযায়ী, এক মাসের ব্যবধানে মানভেদে দেশি রসুনের দাম বেড়েছে ৩৯ দশমিক ১৩ শতাংশ। আর আমদানি  করা  রসুনের  দাম  বেড়েছে ১২ দশমিক ৫০ শতাংশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর