বুধবার, ৩১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

বাংলাদেশে গুমের ঘটনা বৃদ্ধির অভিযোগ

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গুমের শিকার হওয়া মানুষের সংখ্যা আগের তুলনায় বেড়েছে বলে অভিযোগ করেছে দেশের মানবাধিকার সংগঠনগুলো। গুম হওয়া মানুষদের স্মরণে গতকাল আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ঢাকায় এরকম ঘটনার শিকার পরিবারগুলো সরকারের কাছে তাদের স্বজনদের ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন। খবর বিবিসির।

জাতিসংঘের সংজ্ঞা অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হওয়ার পর কোনো ব্যক্তিকে যদি বিচার ব্যবস্থার কাছে সোপর্দ না করা হয় এবং তাকে আর খুঁজে পাওয়া না যায়, তবে সেটিকেই গুম হিসেবে ধরা হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে এ ধরনের গুমের অভিযোগ এসেছে বিএনপির ওয়ার্ড পর্যায়ের একজন নেতা সাজেদুল ইসলাম সুমনকে  নিয়ে। মি. ইসলামের বোন সানজিদা ইসলাম তুলি বলছিলেন, ‘২০১৩ সালের ৪ ডিসেম্বরে আমার ভাইসহ আরও পাঁচজনকে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে র‌্যাব-১ লেখা তিনটি ডাবল কাভার্ড ভ্যান এবং একটি মাইক্রোবাস সহযোগে আসা ব্যক্তিরা তুলে নিয়ে যায়। পরে আমার মা ও বোন র‌্যাব-১ কার্যালয়ে গেলে সেখানে কর্মরত সবাই এটা ডিনাই করে। বাংলাদেশের মানবাধিকার সংগঠনগুলো অভিযোগ করছে, এ ধরনের ঘটনা আগের তুলনায় সাম্প্রতিক সময়ে বেড়েছে। আইন ও সালিস কেন্দ্র তাদের এক হিসাবে বলেছে, জানুয়ারি থেকে এ বছরের আগস্ট মাসের ২৯ তারিখ পর্যন্ত বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গুমের ঘটনা ঘটেছে ৭০টি। ২০১৫ সালে গুমের ঘটনা ছিল ৫৫টি। মানবাধিকার সংগঠন অধিকার বলছে, এ বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে মোট ৫২ জন মানুষ গুমের শিকার হয়েছেন। এ বছর গুমের শিকার মানুষের সংখ্যা বেড়েছে। আইন ও সালিস কেন্দ্রের নুর খান বলেছেন, সাম্প্রতিক সময়ের জঙ্গিবিরোধী তত্পরতা একটি কারণ হতে পারে।

 ‘আমাদের কাছে মনে হচ্ছে, জঙ্গিদের যে ব্যাপক তত্পরতা এবং জঙ্গি দমনের ক্ষেত্রে সরকারের যে তত্পরতা, সেটির কারণে গুমের ঘটনা বেড়ে যাচ্ছে।’ তবে সাম্প্রতিক সময়ে সরকারের দেওয়া নিখোঁজ ব্যক্তিদের তালিকার অনেকেরই আবার ফিরে আসার মতো ঘটনা দেখা গেছে।

এদিকে আইনমন্ত্রী আনিসুল হক বিবিসি বাংলাকে বলেছেন, এসব অভিযোগের কোনো ভিত্তি নেই।

আইনমন্ত্রী বলেছেন, অনেক সময়ই পরিবার নিখোঁজ ব্যক্তিদের সম্পর্কে পর্যাপ্ত তথ্য দিতে না পারায়, আইনশৃঙ্খলা বাহিনী তাদের খুঁজে বের করতে সমর্থ হয় না। কোনো নির্দিষ্ট অভিযোগ পাওয়া মাত্রই সরকার সেটি সমাধান বা উদঘাটনের চেষ্টা করে থাকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর