Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫০
নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে গুঞ্জনের শেষ নেই
পূর্বাঞ্চল রেলের সদর-অন্দর ২
সাইদুল ইসলাম, চট্টগ্রাম
নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে গুঞ্জনের শেষ নেই

বহু আগের খালাসি পদের নিয়োগ শেষ না হতেই আবারও রেলওয়ে পূর্বাঞ্চলে জনবল নিয়োগ বিজ্ঞপ্তির ছড়াছড়ি লক্ষ্য করা যাচ্ছে। কিছুদিন আগেই শেষ হয়েছে সহকারী স্টেশন মাস্টার (এএসএম) পদের নিয়োগ।

বিভিন্ন জটিলতায় দীর্ঘ বছর ধরে খুবই প্রয়োজনীয় খালাসি পদের নিয়োগ প্রক্রিয়া ঝুলে থাকলেও অদৃশ্য কারণে চলতি বছর নতুন ২৭ ক্যাটাগরিতে ৮৪৭ পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করেছে রেলওয়ে পূর্বাঞ্চল। এর অনেক পদেরই আবেদনপত্র জমা শেষে যাচাই-বাছাইয়ের জন্য কমিটি গঠন করা হয়েছে। বাছাই শেষ করেই নিয়োগ কমিটি গঠন করা হবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। তবে এত নিয়োগ বিজ্ঞপ্তির আগে বিশেষ প্রয়োজনীয় খালাসি পদটির সমস্যা সমাধানের মাধ্যমে দ্রুত নিয়োগ শেষ না করায় নানা কথা উঠেছে। এ নিয়ে রেল অঙ্গনের কর্মকর্তা-কর্মচারী ও রেলশ্রমিকদের মাঝে চলছে গুঞ্জন। সংশ্লিষ্টদের অভিযোগ, পূর্বাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে বসে আছেন অদক্ষ ও নন-ক্যাডারের লোকজন। অদৃশ্য শক্তির বলয় সৃষ্টি করেছেন এসব কর্তা। তাদের দিয়েই এসব নিয়োগ প্রক্রিয়া চলছে, যা রীতিমতো প্রশ্নবিদ্ধ। প্রসঙ্গত, রেলের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে নিয়োগ দুর্নীতি রোধে সজাগ থাকার জন্য নির্দেশ দিয়েছিলেন রেলমন্ত্রী মুজিবুল হক। রেলের চলমান নিয়োগ প্রক্রিয়াগুলো যাতে স্বচ্ছ ও সুন্দরভাবে শেষ হয় সেদিকেও লক্ষ্য রাখতে বলেছিলেন তিনি।

এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) মো. আমজাদ হোসেন বলেন, খালাসির মামলার কারণে খালাসি নিয়োগ এখনো শেষ হয়নি। এটা নিরসন হলেই দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ হতে পারে। তবে রেলে লোকবল প্রয়োজন। এ ছাড়া যাচাই-বাছাই কমিটিও হয়েছে বেশ কয়েকটির। তিনি জানান, সর্বশেষ আরও ৬টিসহ মোট ২৭ ক্যাটাগরির ৮৪৭ পদের নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। রেলওয়ে সূত্র জানায়, সহকারী লোকো মাস্টার ৭৬, ট্রেড অ্যাপ্রেন্টিস ১৮০, পরিচ্ছন্নতা কর্মী ২১২, টিএনটি ৩৬, আয়া ১৯, ওয়েটিং রুম আয়া ৪, ল্যাম্পম্যান ২, কোরিয়ার ৫, সান্টিং পোর্টার ২, নিরাপত্তাপ্রহরী ২১, এমএস ১২, গুডস সহকারী ১৩, সহকারী মৌলভি ২, টিকিট ইস্যুয়ার ৫, রিভেটার (গ্রেড-২) ৯, ফিল্ড কানুনগো ৪, আমিন ৫, ফুয়েল চেকার ১, সহকারী কেমিস্ট ১, লাইব্রেরিয়ান ১, টেপরিডার ১, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ৭, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ১৭, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ৬৬, মেটেরিয়াল চেকার ১৮, মোটর ড্রাইভার (হালকা) ২ ও খালাসি ১২৬ মিলিয়ে সর্বমোট ২৭ ক্যাটাগরিতে ৮৪৭ পদে নিয়োগের কার্যক্রম চলছে। সূত্র জানায়, ১৬ আগস্ট এসব পদে জমাকৃত আবেদনপত্র যাচাই-বাছাই করতে ছয়টি বাছাই কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটিতে একজনকে আহ্বায়ক ও চার থেকে ছয়জনকে সদস্য করা হয়েছে। সহকারী লোকো মাস্টার পদে পূর্বাঞ্চল এজিএমকে এবং ট্রেড অ্যাপ্রেন্টিস পদে এমই (সদর), পরিচ্ছন্নতা কর্মী পদে ডিএমও-চট্টগ্রাম, টিএনটি, আয়া, ওয়েটিং রুম আয়া, ল্যাম্পম্যান, কোরিয়ার, সান্টিং পোর্টার, নিরাপত্তাপ্রহরী পদে পূর্বাঞ্চলের ডেপুটি সিওপিএস, এমএস, গুডস সহকারী, সহকারী মৌলভি, টিকিট ইস্যুয়ার, রিভেটার (গ্রেড-২) পদে ডিএসই (সদর) ও ফিল্ড কানুনগো, আমিন, ফুয়েল চেকার, সহকারী কেমিস্ট, লাইব্রেরিয়ান, টেপরিডার পদে ডিইওকে (সদর) আহ্বায়ক করে বাছাই কমিটি করা হয়েছে।

up-arrow