Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:০৫
শেষ হলো চর্যানৃত্যের কর্মশালা
সাংস্কৃতিক প্রতিবেদক
শেষ হলো চর্যানৃত্যের কর্মশালা

চর্যাপদ প্রকাশের শত বছর পূর্তি উপলক্ষে শিল্পকলা একাডেমিতে শেষ হলো মাসব্যাপী চর্যানৃত্য কর্মশালা। নেপালের নৃত্যগুরু চন্দ্রমান মুনিকরের পরিচালনায় এ কর্মশালায় সারা দেশের ১১৮ জন নৃত্যশিল্পী অংশগ্রহণ করেন। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালার সমাপনীতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দিন। শুভেচ্ছা জ্ঞাপন করেন নেপাল থেকে আগত নৃত্যগুরু চন্দ্রমান মুনিকর ও ভারতের গৌড়ীয় নৃত্যের প্রখ্যাত গবেষক প্রফেসর ড. মহুয়া মুখোপাধ্যায়।

আলোচনা শেষে কর্মশালার প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে চন্দ্রমান মুনিকরের পরিচালনায় ‘চর্যানৃত্য’ ও প্রফেসর ড. মহুয়া মুখোপাধ্যায়ের পরিচালনায় বাংলার ‘শাস্ত্রীয় নৃত্য গৌড়ীয় নৃত্য’ পরিবেশিত হয়।

প্রসঙ্গত, শিল্পকলা একাডেমির আয়োজনের মাসব্যাপী এ নৃত্য কর্মশালায় ঢাকার বিভিন্ন নৃত্য সংগঠনের এবং ঢাকার বাইরের ১১৮ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। এদের মধ্য থেকে ৮১ জনকে সনদপত্র প্রদান করা হয়।

এই পাতার আরো খবর
up-arrow