Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৩২
জলাবদ্ধতা নিরসনসহ নগর উন্নয়নে চসিকের চার প্রকল্প
রেজা মুজাম্মেল, চট্টগ্রাম
জলাবদ্ধতা নিরসনসহ নগর উন্নয়নে চসিকের চার প্রকল্প

নগর উন্নয়নে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) জলাবদ্ধতা নিরসন, খাল খনন, স্লুইস গেট নির্মাণসহ বিশেষ চারটি প্রকল্প গ্রহণ করেছে। চীনের দুটি প্রতিষ্ঠানের জিটুজি (সরকারের সঙ্গে সরকার) পদ্ধতিতে এ চার প্রকল্প বাস্তবায়নের কথা রয়েছে। আগামী ১০ অক্টোবর চীনের প্রেসিডেন্ট তিন দিনের সফরে বাংলাদেশে আসার কথা। এ সময় এসব প্রকল্প বাস্তবায়নের চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হবে বলে জানা যায়।

এ ছাড়া এসব প্রকল্প নিয়ে বুধবার চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন ও স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিবের যৌথ বৈঠকও অনুষ্ঠিত হয়। চসিকের সচিব মোহাম্মদ আবুল হোসেন বলেন, চীনের সঙ্গে বেশকিছু প্রকল্প বাস্তবায়নে ইতিমধ্যে চুক্তি হয়। এসব প্রকল্প বাস্তবায়ন হলে নগরে দীর্ঘদিন জিইয়ে থাকা সমস্যা নিরসন হবে। চসিকের সহকারী প্রকৌশলী মঞ্জুরুল হক তালুকদার বলেন, প্রকল্প চারটির ডিপিপি তৈরি হয়েছে। আশা করছি, চীনের সঙ্গে চূড়ান্ত চুক্তি হলে প্রকল্পগুলোর কাজ দ্রুত গতিতে এগোবে।

চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, নগর উন্নয়নে চীনের দুটি সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে নগরীর জলাবদ্ধতা নিরসন, প্রয়োজনীয় স্লুইস গেট, প্রতিরোধ দেয়াল ও খাল খনন প্রকল্পের জন্য চীনের সরকারি প্রতিষ্ঠান পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়নার (পাওয়ার চায়না) সঙ্গে ১৮ এপ্রিল যৌথ চুক্তি হয়। একই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয় চসিকের নগরভবন, ৫৫টি ওয়ার্ড অফিস নির্মাণ ও চসিক গ্রিন অ্যাপারেলস জোন নির্মাণের। ১ সেপ্টেম্বর এ চুক্তি স্বাক্ষরিত হয়। চীনের এক্সিম ব্যাংক অথবা আইসিবিসি ব্যাংক এ প্রকল্পে অর্থায়ন করবে। এ ছাড়া ২৫ মার্চ চসিক স্মার্ট সিটি নির্মাণে চুক্তি হয় চীনা ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিজাইন ইনস্টিটিউটের সঙ্গে।

এই পাতার আরো খবর
up-arrow