Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৫
সিলেটে বেহাল সড়কে দুর্ভোগে পর্যটক
শাহ্ দিদার আলম নবেল, সিলেট
সিলেটে বেহাল সড়কে দুর্ভোগে পর্যটক
সিলেট-কোম্পানিগঞ্জ সড়কের বেহাল চিত্র —বাংলাদেশ প্রতিদিন

সিলেটের অপরূপ সৌন্দর্য হাতছানি দিয়ে ডাকে পর্যটকদের। কিন্তু অবকাঠামো সমস্যা আর বেহাল যোগাযোগব্যবস্থার কারণে এখানে আসা ভ্রমণপিপাসুদের পোহাতে হয় সীমাহীন দুর্ভোগ।

বেহাল যোগাযোগব্যবস্থার কারণে এবার ঈদের ছুটিতে সিলেটে বেড়াতে আসা পর্যটকদের আনন্দ পরিণত হয়েছে বিষাদে। তবে সংশ্লিষ্টরা বলছেন, শিগগিরই সড়ক সংস্কারের কাজ শুরু হবে।

প্রকৃতিকন্যা হিসেবে পরিচিত জাফলং না দেখলে সিলেটের সৌন্দর্য অদেখাই থেকে যায় পর্যটকদের। আর জল-পাহাড়-পাথরের বিছানাকান্দির স্বচ্ছ জলে গা না ভেজালে তপ্তই থেকে যায় সৌর্ন্দযপিপাসু মন। দেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট রাতারগুলের সৌন্দর্য তো না দেখলে বিশ্বাসই হয় না। জলের ওপর নৌকা ভাসিয়ে গভীর জঙ্গলে হারিয়ে যেতে কোনো জুড়ি নেই রাতারগুলের। সীমান্তের ওপারের উঁচু পাহাড় থেকে নেমে আসা ফেনিল জলধারার পাংথুমাই কি কম মোহনীয়? প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই পর্যটন কেন্দ্রগুলোর সব কটির অবস্থান সিলেটের সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাটে। সিলেট-কোম্পানীগঞ্জ বা সিলেট-তামাবিল সড়ক হয়ে যেতে হয় এই পর্যটন কেন্দ্রগুলোয়। কিন্তু বিপর্যস্ত এ সড়কগুলো দিয়ে যান চলাচল হয়ে পড়েছে ঝুঁকিপূর্ণ। সড়কের খানাখন্দগুলো রূপ নিয়েছে পুকুরে। সিলেটের পর্যটনশিল্পের বিকাশে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে ভঙ্গুর এই যোগাযোগব্যবস্থা। যোগাযোগব্যবস্থার উন্নয়ন করা গেলে সিলেটের পর্যটনশিল্পের আরও বিকাশ ঘটবে বলে মনে করেন পর্যটকরা। রাজধানীর বসুন্ধরা বারিধারার বাসিন্দা আহমেদ ফয়েজ কামাল সপরিবারে বেড়াতে এসেছিলেন সিলেটে। তিনি জানান, বেহাল সড়কের কারণে তিনি ধোপাগুল বাজারে গাড়ি রেখে সিএনজি অটোরিকশায় বিছানকান্দি যান। সিলেটের সব কটি পর্যটন কেন্দ্রের সড়ক যোগাযোগব্যবস্থা বিপর্যস্ত উল্লেখ করে বলেন, সড়ক সংস্কার করা হলে পর্যটকরা বছরে অন্তত দু-তিন বার সিলেট বেড়াতে আসতেন।

এই পাতার আরো খবর
up-arrow