Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৩৫
বিদেশি রেশম সুতা ও বস্ত্রের আমদানি শুল্ক বাড়ানোর দাবি
সংসদীয় কমিটিতে উত্থাপিত প্রতিবেদন
নিজস্ব প্রতিবেদক

দেশি রেশম সুতার উৎপাদন ও ব্যবহার নিশ্চিত করতে বিদেশি রেশম সুতা ও বস্ত্রের আমদানি শুল্ক বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড। সংসদীয় কমিটিতে উত্থাপিত এক প্রতিবেদনে এ দাবি জানানো হয়। বিদেশি রেশম সুতা ও বস্ত্রের আমদানি শুল্ক কম হওয়ায় দেশি সুতার ব্যবহার হ্রাস পাচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। কমিটি ‘একটি বাড়ি, একটি খামার প্রকল্প’-এর মধ্যে রেশম চাষের প্রকল্প অন্তর্ভুক্তির সুপারিশ করে। একই সঙ্গে প্রকল্পের সঙ্গে তুঁত চাষ সমন্বয়ের মাধ্যমে রেশম প্রকল্প এগিয়ে নেওয়ার সুপারিশ করে।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে পাটনীতি-২০১৬ পর্যালোচনাকালে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী।  বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, ডা. মো. এনামুর রহমান, কুজেন্দ্র লাল ত্রিপুরা বৈঠকে অংশ নেন। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, করপোরেশনগুলোর চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড জানিয়েছে, রেশম শিল্পকে বাঁচাতে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করে বিদেশি সুতা ও বস্ত্রের আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হবে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, রেশম চাষিরা প্রান্তিক জনগোষ্ঠীর সদস্য ও ভূমিহীন। মূলধনের অভাব ও প্রাতিষ্ঠানিক সহযোগিতার অভাবে তাদের উৎপাদিত সুতা এবং গুটি বাজারজাত করার ক্ষেত্রে তারা নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে।

এই পাতার আরো খবর
up-arrow