Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৪০
শিল্পকলায় ‘অলিখিত উপাখ্যান’
সাংস্কৃতিক প্রতিবেদক
শিল্পকলায় ‘অলিখিত উপাখ্যান’

নাটকের দল বাতিঘর শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে নতুন প্রযোজনার নাটক ‘অলিখিত উপাখ্যান’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এটি প্রদর্শন করা হয়।

কথাশিল্পী রিজিয়া রহমানের উপন্যাস অবলম্বনে নাটকটির মঞ্চরূপ ও নির্দেশনায় ছিলেন মুক্তনীল। নাটকটির গল্প ব্রিটিশ শাসনামলের। যার কেন্দ্রীয় চরিত্র রহিমউল্লাহ। ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রেক্ষাপটে এক বিপ্লবী অনালোচিত চরিত্র তিনি। সুন্দরবনের মোরেলগঞ্জে অত্যাচারীদের বিরুদ্ধে তিনি গড়ে তুলেছিলেন প্রতিরোধ। চাষিদের দিয়ে জোর করে জঙ্গল কেটে আবাদ করানোর প্রতিবাদে সোচ্চার হয়েছিল তার কণ্ঠস্বর। অবশেষে প্রাণ হারাতে হয় সাহসী এই বিপ্লবীকে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

অরূপরতন চৌধুরীর জন্মজয়ন্তী : ফুলেল শুভেচ্ছা, কথামালা ও সংগীতের মধ্য দিয়ে শব্দসৈনিক ডা. অরূপ রতন চৌধুরীর ৬৪তম জন্মদিন উদযাপন করেছে সংগীতবিষয়ক পত্রিকা ‘সরগম’। গতকাল বিকালে সেগুনবাগিচার আখতার ইমাম মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় অনুষ্ঠানে অরূপ রতন চৌধুরীকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাংবাদিক কামাল লোহানী, ইমিরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. কামরুল হাসান খান, গণসংগীত শিল্পী ফকির আলমগীর, খুরশীদ আলম, ইন্দ্রমোহন রাজবংশী, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, অরুণা বিশ্বাস, সরগম সম্পাদক কাজী রওনক হাসান প্রমুখ। ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’ গানটি সমবেতভাবে পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরুতেই ডা. অরূপ রতন চৌধুরীকে স্বাগত জানায় ‘সরগম সাংস্কৃতিক দল’। এরপর খুরশীদ আলমের কণ্ঠে ‘জন্মদিনে বলতে এলাম, শুভ তোমার জয়ন্তী’ গানের সঙ্গে আমন্ত্রিত অতিথিদের নিয়ে কেক কাটা হয়। সাংস্কৃতিক পর্বে ‘ওই ঝিনুক ফোটা’ গানটি পরিবেশন করেন সরগমের নির্বাহী সম্পাদক উল্কা হোসেন।

২৪ সেপ্টেম্বর থেকে নাট্যোৎসব : ‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ স্লোগান নিয়ে ২৪ সেপ্টেম্বর থেকে ঢাকার বিভিন্ন মঞ্চে একযোগে শুরু হচ্ছে ১৮ দিনব্যাপী ‘জাতীয় নাট্যোৎসব ২০১৬’। গ্রুপ থিয়েটার ফেডারেশন ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনের এই উৎসবের সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল এবং নাটক সরণির  (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মঞ্চে প্রতিদিন সন্ধ্যা ৭টায় মঞ্চায় হবে উৎসবের নাটকগুলো। উৎসবে অংশ নিচ্ছে মোট ৫৮টি নাট্যসংগঠন। এর মধ্যে ঢাকার বাইরের দল আছে ২৬টি। রাজধানীর চারটি মঞ্চে এ উৎসবে মঞ্চস্থ হবে ৫৮টি নাটক।

উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ১১ অক্টোবর শেষ হবে উৎসব।

এই পাতার আরো খবর
up-arrow