Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৮
মধুক্ষণের অপেক্ষায় বাদশা-নোভা
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
মধুক্ষণের অপেক্ষায় বাদশা-নোভা

চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহী নোভার সঙ্গে সিংহ বাদশার বিয়ে হবে আজ। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিয়ের কেক কাটবেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

উড়বে রং বেরঙের বেলুন। তিন শতাধিক বরযাত্রীর উপস্থিতিতে দুপুরে জমকালো সানাইয়ের সুরের মধ্যেই নোভা-বাদশার বিয়ে সম্পন্ন হবে। জানাযায়, ৫ সেপ্টেম্বর বর হিসেবে রংপুর থেকে চট্টগ্রামে আনা হয় বাদশাকে। ডেপুটি কিউরেটর মনজুর মোরশেদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম বাদশাকে দুটি লোহার খাঁচায়  ট্রাকে চড়িয়ে নিয়ে এসেছিলেন। পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য এবং দুটি সিংহ যাতে মারামারি না করে সে জন্য পৃথক খাঁচায় পাশাপাশি রাখা হয়। কনে নোভার সঙ্গে ভাব বিনিময় করে আসছিল বাদশা। পাশাপাশি দর্শকদের আনন্দও দিয়েছে বেশ। চট্টগ্রাম চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, ২০০৫ সালের ১৬ জুন চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নিয়েছিল সিংহ শাবক বর্ষা ও নোভা। দুই বোনের জন্মের কিছুদিন পর তাদের মা ‘লক্ষ্মী’ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি বাবা ‘রাজ’ মারা যায়। এরপর আর কোনো নতুন সিংহ চিড়িয়াখানায় আনা হয়নি। একই সঙ্গে চিড়িয়াখানায় কোনো পুরুষ সিংহ না থাকায় ‘বর্ষা’ ও ‘নোভা’ কুমারী থেকে যায়। তাদের ঘর-সংসার করাও হয়ে ওঠেনি।

অনেক খোঁজখবর করেও উপযুক্ত পুরুষ সিংহ পাওয়া যায়নি। সমপ্রতি সংবাদপত্রের মাধ্যমে রংপুর চিড়িয়াখানায় দুটি পুরুষ সিংহ থাকার খবর পায় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপর বর্ষা ও নোভার মধ্য থেকে একটি রংপুর চিড়িয়াখানার সঙ্গে অদলবদল করার ব্যাপারে সমঝোতা হয়।

চিড়িয়াখানার ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমীন বলেন, আজ দুপুরে নোভা-বাদশার বিয়ে। কেক কেটে বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হবে।   উপস্থিত থাকবেন বিশিষ্টজনরা। একই সঙ্গে নতুন করে তৈরি নান্দনিক মূল ফটকটিও উদ্বোধন করা হবে। এখন আমরা সেই সন্ধিক্ষণের অপেক্ষায়।

এই পাতার আরো খবর
up-arrow