বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা

কুমিল্লায় জনপ্রিয় হয়ে উঠছে ‘ছাদ বাগান’

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লায় জনপ্রিয় হয়ে উঠছে ‘ছাদ বাগান’

কুমিল্লা নগরীর বাসা-বাড়ির ছাদ ফুল, ফল ও সবজির বাগানে ভরে উঠছে। এখানে জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান। এরকমভাবে দেশের ৩৮টি জেলায় ছাদ বাগান করায় ভবনের মালিকদের পরামর্শ দিচ্ছে কৃষিমনা সংগঠন।

জানা গেছে, কুমিল্লা নগরীর বিভিন্ন ছাদে ব্যক্তিগত উদ্যোগেই বাগান করা হচ্ছে। তবে সম্প্রতি ‘কৃষিমনা’ নামের একটি সংগঠন ছাদ বাগান করার বিষয়ে পরামর্শ দিয়ে যাচ্ছে। তাদের পরামর্শে নগরীতে ৩৭টি ছাদ বাগান গড়ে উঠেছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ২০০টি বাগান এবং ২০১৭ সালের মধ্যে নগরীর ৭০ ভাগ ছাদে বাগান করার পরামর্শ দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।

নগরীর ছাদ বাগানে গিয়ে দেখা গেছে, থরে থরে কমলা, মাল্টা, সফেদা, আমড়া, আমলকী, জাম্বুরা ঝুলে আছে। রয়েছে বারো মাসের আমও। এ ছাড়া টবে ফলের গাছের গোড়ায় বিভিন্ন প্রকার সবজির চাষ করা হয়েছে। বিশেষ করে লাল শাক, পুঁই শাক ও ধনিয়ার চাষ করা হচ্ছে।

কুমিল্লা নগরীর চর্থা এলাকার ছাদ বাগানের মালিক মো. মিজানুর রহমান বলেন, নগরীতে জায়গা না থাকায় ছাদে বাগান করেছি। এতে পরিবেশের ভারসাম্য রক্ষার সঙ্গে নিজেদের চাহিদাও মিটছে। কৃষিমনা সংগঠনের পরামর্শে আমরা একটি পরিপূর্ণ বাগান গড়ে তুলতে পেরেছি। কৃষিমনা সংগঠনের প্রতিষ্ঠাতা কৃষিবিদ মোসলেহ উদ্দিন বলেন, আমি একজন কৃষি কর্মকর্তা। নগর জীবনের পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ বাগানের বিষয়ে কাজ শুরু করি। প্রথমে মানুষ সাড়া দিত না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর