Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১১
মামলা নিষ্পত্তিতে রেকর্ড
সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে গত দুই বছরে রেকর্ড পরিমাণ সাক্ষ্য ও মামলার নিষ্পত্তি হয়েছে বিচারিক হাকিম ও মহানগর হাকিম আদালতগুলোয়। এর মধ্যে সাক্ষ্য দিয়েছেন ৫৯ হাজার ৭৭৩ জন এবং দুই বছরে ১ লাখ ১৪ হাজার ৯৩৩টি মামলার নিষ্পত্তি হয়েছে। এত বেশি সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন এবং মামলার নিষ্পত্তি হয়েছে, এ ঘটনাকে মাইলফলক বলছেন সংশ্লিষ্টরা।

শুধু তাই নয়, সাক্ষীদের আদালতে হাজিরা নিশ্চিত করতে বিভিন্ন থানায় আচমকা হাজির হয়ে সমন ওয়ারেন্ট যাচাই-বাছাই করে দেখেছেন মুখ্য বিচারিক হাকিম মুন্সি মোহাম্মদ মশিয়ার রহমান। একই সঙ্গে এটা আগের যে কোনো সময়ের তুলনায় বেশি। বিচারিক হাকিম (জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসি) আদালতের সংখ্যা ১৪টি হলেও বর্তমানে বিচারক রয়েছেন ১৩ জন।

আদালতের তথ্যানুযায়ী, চট্টগ্রামের ১৪টি বিচারিক হাকিম আদালতে ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর থেকে গত ৭ সেপ্টেম্বর পর্যন্ত মামলা নিষ্পত্তি হয়েছে ৬৫ হাজার ৩৬৬টি। একই আদালতগুলোয় এর আগের দুই বছরে (সেপ্টেম্বর, ২০১২ থেকে সেপ্টেম্বর, ২০১৪ পর্যন্ত) নিষ্পত্তিকৃত মামলার সংখ্যা ছিল ৪৬ হাজার ৬০২টি। তথ্যানুযায়ী, ২০১৫ ও ২০১৬ সালে এর আগের দুই বছরের চেয়ে ১৮ হাজার ৭৬৪টি মামলা বেশি নিষ্পত্তি হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow