Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৩
অতীতে সংসদে যাওয়া দলগুলোর মতামতে ইসি চায় বিএনপি
পৃথক আলোচনা সভায় নেতারা
নিজস্ব প্রতিবেদক

সার্চ কমিটি নয়, অতীতে জাতীয় সংসদে যেসব রাজনৈতিক দল প্রতিনিধিত্ব করেছে, তাদের মতামত নিয়ে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ দুটি পৃথক আলোচনা সভায় এ দাবি করেন। নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা জেলার নবগঠিত কমিটির প্রথম সভায় গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সার্চ কমিটি যিনি গঠন করবেন তিনিও আওয়ামী লীগের, যাকে দিয়ে গঠন করবেন তিনিও আওয়ামী লীগের, যারা সার্চ কমিটি থেকে নির্বাচন কমিশন গঠন করবেন তারাও আওয়ামী লীগের। তারা কোনো নিরপেক্ষ ও সাহসী ব্যক্তিকে নির্বাচন কমিশনার করবেন না। আমরা বলব, ইতিপূর্বে যেসব রাজনৈতিক দল সংসদে ছিল তাদের মতামত, যারা সরকারে ছিল তাদের মতামত—এসবের থেকে তালিকা নিয়ে যদি একটি নির্বাচন কমিশন ঘোষণা করা হয়, সেক্ষেত্রে আস্থা আসতে পারে।

এদিকে, জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনা সভায় হাফিজ উদ্দিন আহমেদ বলেন, আওয়ামী লীগের সরকারের রাষ্ট্রপতি যে সার্চ কমিটির মাধ্যমে যে নির্বাচন কমিশন উপহার  দেবেন, সেটি রকিব উদ্দীন কমিশনের মতোই একটি কমিশন হবে। আমরা কেউ এদের কাছ থেকে সুষ্ঠু নির্বাচন আশা করি না। তবুও এদেশকে রক্ষা করার জন্য আবেদন জানাব— অতীতে যেসব রাজনৈতিক দল রাষ্ট্র ক্ষমতায় ছিল, যেসব রাজনৈতিক দল সংসদে প্রতিনিধিত্ব করেছে, তাদের মতামত নিয়ে একটি সার্চ কমিটি করা হোক।

 মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক জয়নাল আবদিন ও মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন।

up-arrow