Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৭
মুভার ট্রেইলর মালিক শ্রমিক ধর্মঘট শুরু
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কনটেইনার পরিবহনে ব্যবহূত প্রাইম মুভার ট্রেইলর মালিক-শ্রমিকরা আবারও ধর্মঘট শুরু করেছেন। ৩৩ টনের বেশি ওজন নিয়ে দাউদকান্দি ও মেঘনা সেতু পার হওয়ার অনুমতি না দেওয়ায় গতকাল সকাল সাড়ে ৮টায় এ ধর্মঘট শুরু হয়েছে।

এর আগে গত মাসের শেষের দিকে প্রাইম মুভার ট্রেইলরের

জন্য পৃথক স্ট্যান্ড নির্ধারণ ও সিটি করপোরেশন নির্ধারিত বার্ষিক কর কমানোর দাবিতে ধর্মঘটে গিয়েছিলেন প্রাইম মুভার মালিক-শ্রমিকরা।

প্রাইম মুভার ট্রেইলর মালিক-শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম সদস্যসচিব মো. হুমায়ুন কবির জানান, রবিবার রাতে সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত জরুরি বৈঠকে ধর্মঘটের সিদ্ধান্ত হয়েছে। সে লক্ষ্যে সকাল সাড়ে ৮টা থেকে স্বতঃস্ফূর্তভাবে মালিক-শ্রমিকরা ক্রসিং এলাকায় জড়ো হয়েছেন। তিনি জানান, দেশের প্রধান সমুদ্রবন্দর দিয়ে ৪০ ফুট দীর্ঘ একেকটি কনটেইনারের ওজন অনেক সময় ৩৩ টনের বেশি হয়। কনটেইনারগুলো বন্দর থেকে সরাসরি আমদানিকারকের ইয়ার্ডে বা কারখানার গুদামে খালাস করা হয়।

কিন্তু এ ধরনের ভারী যানবাহনকে দাউদকান্দি ও মেঘনা সেতুর সামনে বসানো স্কেল পার হওয়ার অনুমতি না দেওয়ায় এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি চট্টগ্রাম সিটি করপোরেশনের সম্মেলনকক্ষে মেয়র আ জ ম নাছির উদ্দিনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সেখানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ৩৩ টনের বেশি পণ্য পরিবহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সে সিদ্ধান্ত মালিক-শ্রমিকরা মেনে নিয়েছেন। কিন্তু তা বাস্তবায়নের জন্য যেসব সংস্থার সঙ্গে সমন্বয় দরকার তা হয়নি। ফলে আমদানিকারকরা বন্দর থেকে মুভারে ৩৩ টনের বেশি ওজনের কনটেইনার তুলে দিচ্ছেন।

up-arrow