Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:১৩
রামপাল প্রকল্প বাতিল দাবি
ঢাবিতে সাদা দলের শিক্ষকদের মানববন্ধন
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থি সাদা দলের শিক্ষকরা। গতকাল দুপুরে অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধন করা হয়।

‘সাদা দল ঢাকা বিশ্ববিদ্যালয়’ ব্যানারে আয়োজিত এই মানববন্ধনে অর্ধশতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন। এতে বক্তব্য রাখেন সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক সদরুল আমিন, বর্তমান আহ্বায়ক অধ্যাপক সিরাজুল ইসলাম, অধ্যাপক মো. লুত্ফর রহমান, অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক লায়লা নূর ইসলাম, অধ্যাপক মো. আখতার হোসেন খান, অধ্যাপক সুকোমল বড়ুয়া, অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান প্রমুখ।

এ সময় অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশে সুন্দরবনের কোনো বিকল্প নেই, সুন্দরবন একটাই। এই সুন্দরবন ধ্বংস হলে তা আর কেউ তৈরি করতে পারবে না। কিন্তু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার আমাদের আরও অনেক জায়গা আছে। তাই বিদ্যুৎকেন্দ্রটি রামপাল থেকে সরিয়ে অন্য কোথাও  নির্মাণ করা হোক। লিখিত বক্তব্যে শিক্ষকরা বলেন, ‘আমরা বিদ্যুেকন্দ্র প্রতিষ্ঠার প্রয়োজনীয়তাকে অস্বীকার করি না। ক্রমবর্ধমান চাহিদা নিরসনে নতুন বিদ্যুৎেকেন্দ্র স্থাপনের বিকল্প নেই। কিন্তু কোনোভাবেই তা সুন্দরবনের মতো নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমিকে ধ্বংস করে নয়। বিদ্যুেকন্দ্র স্থাপনের আরও অনেক বিকল্প আছে। কিন্তু আমাদের সুন্দরবনের আর কোনো বিকল্প নেই। বিদ্যুতের চাহিদা মেটাতে যদি প্রকল্প বাস্তবায়ন করতে হয় তবে তা রামপালে নয়, বরং পরিবেশ ঝুঁকি কম— এমন কোনো স্থানে প্রকল্পটি স্থানান্তর করা হোক। ’

up-arrow