Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৯
হান্নান শাহর মরদেহ ঢাকায়, কাল দাফন
নিজস্ব প্রতিবেদক
হান্নান শাহর মরদেহ ঢাকায়, কাল দাফন

সিঙ্গাপুর থেকে দেশে আনা হয়েছে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহর লাশ। গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তার মরদেহ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে।

হান্নান শাহর লাশ গ্রহণ করেন বড় ছেলে শাহ রেজাউল হান্নান। এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর মরদেহ অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয় হান্নান শাহর মহাখালীর নিউ ডিওএইচএসের বাসায়। সেখানে ছুটে যান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। হান্নান শাহর মরদেহ দেখে এ সময় তার চোখ বেয়ে পানি নেমে আসে। পরিবারের সদস্যরাও কান্নায় ভেঙে পড়েন। বিএনপির নেতা-কর্মীদেরও ঢল নামে মহাখালীর বাসভবনে। এদিকে, হান্নান শাহর ব্যক্তিগত সহকারী ইউনুস বাবুল জানান, শুক্রবার মরহুমের গ্রামের বাড়ি কাপাসিয়ার ঘাগুটিয়ায় বাবা-মায়ের পাশে হান্নান শাহকে দাফন করা হবে। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় ডিওএইচএস মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বেলা সাড়ে ১১টায় সংসদ ভবনে এবং বাদ জোহর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে চতুর্থ দফা জানাজা অনুষ্ঠিত হবে। পরদিন শুক্রবার সকাল ৯টায় গাজীপুর সদর রাজবাড়ির মাঠে পঞ্চম এবং সাড়ে ১০টায় কাপাসিয়া সদর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ষষ্ঠ দফা জানাজা অনুষ্ঠিত হবে।

বাদ জুমা ঘাগুটিয়া চালা উচ্চ বিদ্যালয় মাঠে সর্বশেষ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে হান্নান শাহকে দাফন করা হবে।

এদিকে, সিঙ্গাপুরে মরহুমের প্রথম জানাজায় বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সিঙ্গাপুর বিএনপি সভাপতি আবদুল কাদের, হান্নান শাহর ছোট ছেলে শাহ রিয়াজুল হান্নানসহ সিঙ্গাপুর বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীসহ অনেক প্রবাসী বাংলাদেশি অংশ নেন। পরে হান্নান শাহের মরদেহের সঙ্গে নজরুল ইসলাম খান ও তার ছেলে শাহ রিয়াজুল হান্নান গতকাল দেশে ফেরেন। সিঙ্গাপুরে র‌্যাফেলস হার্ট  সেন্টারে মঙ্গলবার ভোরে হান্নান শাহ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১১ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুর নেওয়া হয়। এর আগে ৬ সেপ্টেম্বর গুরুতর অসুস্থ হলে হান্নান শাহকে সিএমএইচে ভর্তি করা হয়। ওখান থেকে ডাক্তারের পরামর্শে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়। বিমানবন্দরে অন্য নেতাদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, নাজিম উদ্দিন আলম, আফজাল এইচ খান, শাহজাদা মিয়া, সায়েদুল আলম বাবুল, শামীমুর রহমান শামীম, তাইফুল ইসলাম টিপু, শরীফুল আলম, আনোয়ার হোসেইন ও নুরুল ইসলাম খান নাসিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow