Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:২৪
পাঁচ বছরে কৃষি ভর্তুকি ৪১ হাজার কোটি টাকা
দেড় হাজার কোটি টাকার জলবায়ু তহবিল পেয়েছে বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কৃষি উন্নয়নে সরকার গত পাঁচ বছরে সার, বিদ্যুৎ প্রভৃতি খাতে ৪১ হাজার কোটি ৬ লাখ টাকা ভর্তুকি দিয়েছে। তবে কৃষি কাজে ডিজেলচালিত সেচযন্ত্রে কোনো ভর্তুকি দেওয়া হয়নি।

সংসদের দ্বাদশ অধিবেশনে গতকালের বৈঠকে নূরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান। সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, কৃষকের মাঝে কৃষি উপকরণপ্রাপ্তি নিশ্চিত করার জন্য ২ কোটি ৮ লাখ ১৩ হাজার ৪৭৭টি কৃষি উপকরণ কার্ড বিতরণ করা হয়েছে।

এদিকে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, বাংলাদেশের জলবায়ু তহবিলে সাতটি উন্নয়ন সহযোগী দেশ ১৮৬.৯ বিলিয়ন মার্কিন ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে বাংলাদেশকে ১ হাজার ৫৭৩ কোটি টাকা প্রদান করা হয়েছে। মো. আবদুল্লাহর (লক্ষ্মীপুর-৪) প্রশ্নের জবাবে গতকাল মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। বনমন্ত্রী সংসদকে আরও জানান, জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেওয়া কৌশল বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী দেশগুলো বাংলাদেশের সঙ্গে যৌথভাবে একটি মাল্টিডোনার ট্রাস্ট ফান্ড গঠন করে। ত্রুটিযুক্ত পরিবহন নিযুক্ত করায় সারভর্তি বার্জডুবি : ুটিযুক্ত পরিবহন ভাড়া করার কারণেই সারভর্তি বার্জ পানিতে তলিয়ে গেছে বলে তদন্তে প্রমাণিত হয়েছে। কিন্তু বিএডিসি ও নৌপরিবহন মন্ত্রণালয় ঠিকাদারের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় না করেই তাদের দায়মুক্তি দিয়েছে। এ কারণে সরকারের ৪ কোটি ৩০ লাখ ১১ হাজার ৮১৯ টাকা ক্ষতি হয়েছে। অবিলম্বে এ টাকা আদায়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক নিরীক্ষা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর। কমিটি সূত্র জানায়, বৈঠকে বার্জডুবি নিয়ে বিএডিসি ও মন্ত্রণালয়ের বক্তব্য গ্রহণযোগ্য নয় বলে তা প্রত্যাখ্যান করা হয়।

এই পাতার আরো খবর
up-arrow