Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩২
অনার্সের ফলাফলে ত্রুটি!
ঢাবির ভর্তি পরীক্ষায় ভুলে ভরা প্রশ্নপত্র
কুমিল্লা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে ইংরেজি বিভাগের অনার্সে একই সিরিয়ালের ৪৮ শিক্ষার্থীর ফলে ত্রুটির অভিযোগ উঠেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১০-১১ শিক্ষাবর্ষের অনার্স ৪র্থ বর্ষের ফল বৃহস্পতিবার প্রকাশিত হয়।

এতে ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের ‘টুয়েন্টি সেঞ্চুরি নোবেল’ পত্রে একই সিরিয়ালের ৪৮ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক আবু বকর ছিদ্দিক জানান, অকৃতকার্য দেখানো বেশিরভাগ শিক্ষার্থীই ১ম শ্রেণি পাওয়া। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোনো ত্রুটির কারণে এটি হতে পারে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদের অধীন ‘গ’ ইউনিটের প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে বিভিন্ন ধরনের ভুল  পাওয়া গেছে। একটি সেটে ১০০টি প্রশ্নের মধ্যে দেওয়া হয়েছে ৯৯টি প্রশ্ন। এ ছাড়াও বাকি সেটগুলোয় প্রশ্নের সিরিয়াল নম্বরে অমিল, বানান ভুলসহ বিভিন্ন ত্রুটি রয়েছে। গতকাল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৫৫টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রশ্নপত্রে দেখা যায়, একটি সেটে ফিন্যান্স অংশে ৬ নম্বর প্রশ্নের পরে ৭ নম্বর নেই। আরেকটি সেটের অ্যাকাউন্টিং প্রশ্নের ১৮ নম্বর প্রশ্নটির অপশনে ইংরেজি ভার্সনে একটি এবং বাংলা ভার্সনে আরেকটি সংখ্যা দেওয়া আছে। এতে প্রশ্নের উত্তর নির্বাচনে বিভ্রান্তিতে পড়তে হয় শিক্ষার্থীদের।

আরেকটি সেটে ইংরেজি অংশে ৬ থেকে ১২ পর্যন্ত শূন্যস্থান পূরণ করার কথা বলা থাকলেও প্রশ্নে ছিল ৬ থেকে ১১ পর্যন্ত। একই সেটে অ্যাপ্রোপ্রিয়েট প্রিপোজিশন অংশে ১৩ থেকে ১৭ নম্বর প্রশ্নের উত্তর দেওয়ার কথা বলা থাকলেও প্রশ্ন শুরু হয়েছে ১২ নম্বর থেকে। ‘সঠিক বাক্য বাছাই কর’ অংশে নির্দেশনায় ২২ থেকে ২৩ দেওয়া থাকলেও প্রশ্নপত্রে ছিল ১৯ থেকে ২০ নম্বর প্রশ্ন পর্যন্ত।

এ ছাড়াও প্রশ্নপত্রে বাংলা টাইপিংও ছিল প্রশ্নবিদ্ধ। আরেক সেটের মার্কেটিং অংশের প্রশ্নগুলোয় বাংলা বানানে অনেক ভুল করা হয়েছে। এ বিষয়ে ‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, প্রশ্নপত্র অনেক ভালো হয়েছে। একটি সেটের প্রশ্নপত্রে একটি প্রশ্ন কম থাকায় সবাইকে ওই প্রশ্নের নম্বর যোগ করে দেওয়া হবে।

এই পাতার আরো খবর
up-arrow