Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ অক্টোবর, ২০১৬ ০৩:০৯
পল্লীবিদ্যুৎ সমিতির লোকসান ৫১৯ কোটি ২১ লাখ টাকা
গ্যাসের মূল্য বৃদ্ধি বিবেচনাধীন সংসদে তথ্য
নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, গত অর্থবছরে ৭৭টি পল্লীবিদ্যুৎ সমিতির মাধ্যমে সরকারের  লোকসান  হয়েছে  ৫১৯  কোটি  ২১ লাখ ১৮ হাজার ৪৪৮ টাকা। সংসদ অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরও জানান, পল্লীবিদ্যুৎ সমিতির গ্রাহক সংখ্যা ১ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৭০৩ জন।

আবাসিক খাতে নতুন গ্যাস সংযোগ নয় : বেগম লায়লা আরজুমান বানুর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় নতুন পাইপলাইন সম্প্রসারণ ও নতুন সংযোগের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আবাসিক খাতে নতুন গ্যাস সংযোগ চালুর বিষয়ে কোনো পরিকল্পনা সরকারের নেই। প্রতিমন্ত্রী জানান, বর্তমানে প্রায় ১৩.২২ টিসিএফ গ্যাস মজুদ রয়েছে। বর্তমান হারে  উৎপাদন হিসাব করা হলে এ গ্যাস ১৩-১৫ বছর চলতে পারে। এ পর্যন্ত অবৈধ গ্যাস সংযোগের প্রায় ২৭ হাজার বার্নার বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, রামপাল  বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হলে সুন্দরবন অঞ্চলের কোনো ক্ষতি হবে না।

গ্যাসের মূল্য বৃদ্ধি বিবেচনাধীন : বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করার জন্য পর্যায়ক্রমে গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হচ্ছে। পার্শ্ববর্তী দেশে গ্যাসের দামও আমাদের থেকে অনেক বেশি। এ ছাড়া গ্যাসের মূল্য সর্বশেষ ২০১৫ সালের ১লা সেপ্টেম্বর বৃদ্ধি করা হয়।

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ : জাতিসংঘে নারী-পুরুষের সমতা এবং নারীর ক্ষমতায়নের জন্য ‘প্লানেট ফিফটি ফিফটি চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ প্রাপ্তির মাধ্যমে দেশ ও জাতির জন্য বিরল সম্মান অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ভূমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তিতে বিদ্যমান অচলাবস্থা দূর করার উদ্দেশ্যে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে সংসদে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন  (সংশোধন)  বিল-২০১৬  উত্থাপন করা হয়েছে।   বিলে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) অধ্যাদেশ-২০১৬ রহিত করারও প্রস্তাব করা হয়েছে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ইলেকট্রনিক মিডিয়ার জন্য একটি দায়বদ্ধ ‘সম্প্রচার কমিশন’ গঠনের লক্ষ্যে প্রস্তাবিত ‘সম্প্রচার আইন, ২০১৬’-এর খসড়ার চূড়ান্ত পরিমার্জন কার্যক্রম চলমান রয়েছে। টেলিভিশনসহ ইলেকট্রনিক মিডিয়া পরিচালনার জন্য জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow